Mountain View

ইংলিশদের বিপক্ষে টাইগারদের সাফল্যকে চরমভাবে হেয় করলেন গাঙ্গুলী

প্রকাশিতঃ নভেম্বর ১১, ২০১৬ at ৯:৫৮ অপরাহ্ণ

press-hanguরাজকোট টেস্টে ইংল্যান্ড দল টসে জিতে প্রথমে ব্যাট করে ৫৩৭ রানের পাহাড় গড়ে। জো রুট, মইন আলির পর বেন স্টোকস সেঞ্চুরি তুলে নেন।  অথচ বাংলাদেশের বিপক্ষে চট্রগ্রাম ও ঢাকা টেস্টে রান তুলতে রীতিমত ঘাম ঝরাতে হয়েছে ইংলিশদের।

পার্থক্যটা ছিল উইকেটে। বাংলাদেশের উইকেট গুলো ছিল স্পিনারদের জন্য স্বর্গ। তরুন মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসান নতুন বলে প্রথম দিনের প্রথম বল থেকেই বিষাক্ত ঘূর্ণি জাদু দেখিয়েছেন। ইংলিশ স্পিনাররাও সমান তালে লড়াই করেছে।

যার কারনে সিরিজের দুটি টেস্টেই জমজমাট লড়াই দেখেছে ক্রিকেট বিশ্ব। তাই তো সিরিজ শেষেই অজি স্পিন কিংবদন্তী শেন ওয়ার্ন বলেন, ‘টেস্ট ক্রিকেটের জৌলুশ ফিরিয়ে আনতে উইকেট বোলারদের সুবিধামত তৈরি করা উচিত।’ ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড তো বলেই দিয়েছেন, ‘আপনি ৫০০ রানের বিপরিতে ৫০০ রান দেখতে চাইবে না।’ বাংলাদেশে উইকেটের চরিত্র বিবেচনায় রাজকোটে অপেক্ষাকৃত সহজ ব্যাটিং উইকেট পেয়েছে ইংলিশরা।

তার উপর টস ভাগ্যে জয়ী হওয়ার বাড়তি সুবিধা তো আছেই। সব মিলিয়ে টেস্টের মাত্র দ্বিতীয় দিনেই ভারতীয়দের সামনে বিশাল লক্ষ্য দাঁড় করিয়েছে কুক বাহিনী। এদিকে ভারতীয় স্পিনাররা তাদের নিজেদের কন্ডিশনে ব্যর্থ হওয়ায় তাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। স্পিন বান্ধব উইকেট না পেলে কি ঘাতক হয়ে উঠতে পারেননা অশ্বিন-জাদেজারা? এমন প্রশ্নের জবাবে সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বাংলাদেশ ও ভারতের উইকেটের তুলনা করে বলেন, ‘বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের উইকেট ব্যাটসম্যানদের জন্য মরনফাঁদ ছিল।

ওই উইকেটে প্রথম দিন থেকেই বল স্কয়ার টার্ন করেছেে এবং সেটা আদর্শ টেস্ট ম্যাচ উইকেট ছিল না। এমন উইকেটে ভারত যদি বাংলাদেশের বিপক্ষে খেলত, বাংলাদেশ ১০০ রানের বেশি করতে পারতো না।’

এ সম্পর্কিত আরও

Mountain View