ঢাকা : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, সোমবার, ১০:৪২ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

তিন সমস্যায় জর্জরিত বাংলাদেশ

bd

দুর্নীতি, মত প্রকাশের স্বাধীনতা ও নিরাপত্তার ঘাটতি- এই তিনটিকে বাংলাদেশের প্রধান সমস্যা বলে মনে করেন তরুণ সমাজ। সুইজারল্যান্ডভিত্তিক গবেষণা সংস্থা বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বা ডব্লিউইএফ) একটি জরিপে দেশের তরুণদের এ মতামত উঠে এসেছে।

‘গ্লোবাল শেপার্স সার্ভে-২০১৬’ শীর্ষক জরিপভিত্তিক ওই প্রতিবেদনটি ৯ নভেম্বর সারা বিশ্বে প্রকাশ করা হয়।  এ বছর প্রতিটি দেশের জন্য আলাদা প্রতিবেদন ও বিশ্লেষণ দেয়া হয়েছে।  জরিপে বিশ্বের ১৮৭টি দেশের ২৬ হাজার ৬১৫ তরুণ অংশ নেন, যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

এদের মধ্যে বাংলাদেশ থেকে ৬৭২ জন অংশগ্রহণ করেন। এতে নারী ছিলেন ২৭৭ আর পুরুষ উত্তরদাতা ছিলেন ৩৯৪ জন।

বাংলাদেশী তরুণরা রাজনীতি, অর্থনীতি, মূল্যবোধ, প্রযুক্তি ও কর্মসংস্থান নিয়ে নিজেদের মতামত দিয়েছেন।

বাংলাদেশের তরুণেরা সরকারের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহির অভাব বা দুর্নীতি, রাজনৈতিক স্বাধীনতার অভাব এবং সুরক্ষা ও নিরাপত্তার ঘাটতিকে দেশের সবচেয়ে বড় তিন সমস্যা বলে মত দিয়েছেন।

জরিপে বলা হয়েছে, বাংলাদেশের রাজনীতিকদের ক্ষমতার অপব্যাবহার ও দুর্নীতি হতাশ করে ৭৬ শতাংশ তরুণদের। দুর্নীতির কারণে বৈষম্য বাড়ছে বলেও মত দেন তারা।

কর্মসংস্থানের ব্যাপারে তারা নতুন উদ্যোগের কথা জানিয়েছেন। ৫০ শতাংশ তরুণ মনে করেন, কর্মসংস্থানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, ‘স্টার্ট আপ’ বা নতুন উদ্যোগ।

এছাড়া ইন্টারনেট ব্যবহারের সুযোগকে গুরুত্বপূর্ণ মনে করছেন ৪৫ শতাংশ তরুণ। আর ৪২ শতাংশ তরুণ মুক্ত গণমাধ্যম অথবা সামাজিক যোগাযোগমাধ্যমকে তাদের কর্মসংস্থানের জন্য গুরুত্বপূর্ণ মনে করেন।

বেশিরভাগ তরুণরাই বলছেন, প্রযুক্তিই বদলে দেবে জীবন। ৬৬ শতাংশ তরুণের মতে, চাকরি বা পেশাজীবনে প্রযুক্তি সবচেয়ে বেশি প্রভাব ফেলবে।

শিক্ষা লাভের পদ্ধতিতেও পরিবর্তন আনবে প্রযুক্তি। প্রযুক্তির কারণে যোগাযোগমাধ্যম অনেক বেশি পরিবর্তিত হবে বলে তারা জানিয়েছেন।

এছাড়া জীবনধারা, কেনাকাটা, অবসর সময় কাটানো, বাসস্থান, খাদ্য, বিয়ের মতো বিষয়ে প্রযুক্তির প্রভাব পড়বে বলেও মনে করেন তারা।

অবশ্য দুর্নীতিকে শুধু বাংলাদেশ নয় সারাবিশ্বের তরুণরাও প্রধান সমস্যা বলে মতামত দিয়েছেন।

জরিপে অংশ নেয়া বিশ্বের তরুণদের ৫৭ শতাংশই মনে করেন বিশ্বব্যাপী প্রধান সমস্যা হচ্ছে দুর্নীতি ও স্বচ্ছতার অভাব।

আর জরিপে অংশগ্রহণকারী তরুণেরা বিশ্বের বড় তিনটি সমস্যা হিসেবে বিবেচনা করেছেন, জলবায়ু পরিবর্তন, ধর্মীয় সংঘাত ও বড় আকারের সংঘাত বা যুদ্ধকে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বড় আশা নিয়ে শ্রীলঙ্কার পথে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক : এখন বাংলাদেশ শিবির থেকে আসন্ন শ্রীলঙ্কা সফর নিয়ে যা বলা হচ্ছে, তা …