Mountain View

অস্ট্রেলিয়া নয় ইংল্যান্ডকে বাংলাদেশের সাথেই বেশি খেলার পরামর্শ

প্রকাশিতঃ নভেম্বর ১৩, ২০১৬ at ১০:১৩ পূর্বাহ্ণ

bangladesh-v-s-englad

স্পোর্টস ডেস্ক,বিডি টুয়েন্টিফোর টাইমস:  পর পর দুটো বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানো ছাড়াও শেষ ৬ ওয়ানডেতে ৪ টিতেই জয়ী দলের নাম বাংলাদেশ। হেরে যাওয়া দুটো ম্যাচেও জয় খাদের কিনারা থেকে রক্ষা পেয়ে যায় ইংলিশরা।  অন্য দিকে সাদা পোশাকেও কম যায়নি টাইগাররা  প্রথম টেস্টে নিশ্চত জেতা ম্যাচে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচেই ইংলিশদের বড় ব্যবধানে হারিয়ে দিয়ে নিজেদের শক্তির জানান দেয় টাইগাররা। ভারত-পকিস্তান-দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্ত প্রতাপে সিরিজ জিতে নিয়ে নিজেদের নিয়ে গেছে বিশ্বের সেরা দলগুলোর কাতারে।

বাংলাদেশ দলের এমন নৈপুণ্যে অনেক পুরাতন সমালোচকই এখন বাংলাদেশ স্ততিতে মেতেছেন। সুযোগ পেয়ে এবার অস্ট্রেলিয়াকে খোঁচা দিতেও ভুল করেননি কেউ কেউ।

নিজেদের মাটিতে প্রোটিয়াদের বোলিং তোপে মাত্র ৮৫ রানে অলআউট হয়ে যায় স্মিথ বাহিনি। ২০১১ সালে কেপটাউনে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ৪৭ রানে অলআউট হয়েছিলো অজিরা। গত বছর নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে অলআউট হয়েছিল ৬০ রানে। আর এবার ঘরের মাঠ হোবার্টে ৮৫ রানে গুটিয়ে গেলো স্বাগতিকরা। ঘরের মাঠে আরো একবার একশ’র নিচে আউট হয়েছে তারা।

এর আগে নিজেদের মাটিতে ১৯৮৪ সালে ৭৬ রানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অলআউট হয়েছিল অজিরা। আর ১৯৫১ সালে ক্যারিবীয়দের কাছেই ৮২ রানে অলআউট হয় তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই ম্যাচের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪৮ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক স্টিভ স্মিথ। ১০ রান করেন জোস মেনিই। আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

সাউথ আফ্রিকার হয়ে ভারনন ফিল্যান্ডার ২১ রানে ৫টি, কাইল অ্যাবট ৩টি ও কাগিসো রাবাদা একটি উইকেট নেন। অজিদের এরুপ লজ্জাজনক ব্যাটিং নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে সমালোচনার ঝড়। ৮৫ রানে অলআউট হওয়ায় অনেক খোঁচাই সহ্য করতে হচ্ছে স্মিথদের। এবার অজিদের এমনই এক খোঁচা দিয়েছেন ইংল্যান্ডের একটি রেডিও প্রোগ্রামের জনপ্রিয় প্রযোজক অ্যাডাম মাউন্টফোর্ড। টুইটারে তিনি টুইট করে বলেন, ‘খুব সম্ভব ইংল্যান্ড দল এই শীতে অস্ট্রেলিয়ার সঙ্গে অনুষ্ঠেয় অ্যাশেজ বাতিল করে বাংলাদেশের মতো উপযুক্ত দলের সঙ্গে ৫ ম্যাচ টেস্ট সিরিজ খেলতে পারে!’ মাউন্টফোর্ডের এই টুইট ইতিমধ্যে ছড়িয়ে গেছে ক্রিকেট দুনিয়ায়। তার টুইটে সমর্থন জানিয়ে ফের টুইট করেছেন ইংল্যান্ডেরই ক্রিকেটার জেমস টেইলর। তবে অসি ক্রিকেট ভক্তরা সমালোচনা করেছেন মাউন্টফোর্ডের।

এ সম্পর্কিত আরও