Mountain View

এবার দ. কোরিয়ায় প্রেসিডেন্টবিরোধী বিক্ষোভে জনসমুদ্র

প্রকাশিতঃ নভেম্বর ১৩, ২০১৬ at ৪:৩৮ অপরাহ্ণ

huge-rally-seul-bg20161113161713

দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট পার্ক জুন-হাইয়ের পদত্যাগ দাবিতে আবারও উত্তাল হয়ে উঠেছে দেশটি। শনিবার (১২ নভেম্বর) রাজধানী সিউলে স্মরণকালের সবচেয়ে বড় বিক্ষোভ দেখায় সরকারবিরোধীরা। বিক্ষোভ যেন জনসমুদ্রে পরিণত হয়। পুরো সিউলের রাজপথ জনতার দখলে চলে আসে।

স্থানীয় সংবাদমাধ্যমের পাশাপাশি এখন আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও ফলাও করে প্রচার হচ্ছে এই বিক্ষোভের খবর। রোববার (১৩ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, দুর্নীতি আর অব্যবস্থাপনার অভিযোগ তুলে হাজার হাজার বিক্ষোভকারী স্লোগানে স্লোগানে কেবল প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছেন।

জুন-হাই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি একজন ‘অননুমোদিত’ ব্যক্তির সঙ্গে ভাগাভাগি করেছেন বলে খবর ছড়ানোর পর এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সংবাদমাধ্যম জানাচ্ছে, এই বিক্ষোভ দক্ষিণ কোরিয়ার কয়েক দশকের ইতিহাসে সবচেয়ে বড় বিক্ষোভ।

সংবাদমাধ্যমের খবর মতে, এই বিক্ষোভে সপরিবারে অংশ নিয়েছে জনতা। অংশ নিতে দেখা গেছে শিশু, শিক্ষার্থী, পেশাজীবী এবং শ্রমিকদেরও। বিক্ষোভকারীরা বলছেন, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি জুন-হাইয়ের কাছে নিরাপদ নয়। তিনি যোগ্য ব্যবস্থাপকও নন, নন যোগ্য নেতাও। প্রেসিডেন্ট পদে থাকার যৌক্তিকতা হারিয়েছেন তিনি।

বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর ৪ সদস্য ও অর্ধশতাধিক লোক আহত হন। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কীভাবে তারা আহত হয়েছেন সে বিষয়ে কিছু বলছে না সংবাদমাধ্যম।

এদিকে রোববার প্রেসিডেন্ট কার্যালয়ের তরফ থেকে জানানো হয়েছে, এই বিক্ষোভ পর্যবেক্ষণ করেছেন প্রেসিডেন্ট এবং বিক্ষোভকারীদের দাবি শুনেছেন। তিনি এরমধ্যেই দু’বার ক্ষমা প্রার্থনা করেছেন। তিনি দক্ষিণ কোরিয়াকে সঠিক পথে পরিচালিত করতে দৃঢ়প্রতিজ্ঞ।

তবে বিক্ষোভকারীরা জুন-হাইকে ‘মিথ্যাবাদী’ আখ্যা দিয়ে সাফ জানিয়ে দিয়েছেন, প্রেসিডেন্ট পদত্যাগ না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এ সম্পর্কিত আরও

Mountain View