Mountain View

অবশেষে জ্যাকি চ্যানের হাতে অস্কার

প্রকাশিতঃ নভেম্বর ১৪, ২০১৬ at ৫:১৩ অপরাহ্ণ

২৩ বছর আগে অভিনেতা সিলভেস্টার স্ট্যালনের ঘরে অস্কার ট্রফি দেখেছিলেন অভিনেতা জ্যাকি চান। আর তখনই তিনি নাকি বলেছিলেন, একদিন তিনিও এই পুরস্কার জিততে চান।

গত শনিবার জ্যাকি চানের সেই প্রত্যাশা পূরণ হয়েছে। পাঁচ দশকের অভিনয় জীবনে কাজের স্বীকৃতিস্বরূপ তাঁর হাতে তুলে দেওয়া হয়েছে সম্মানসূচক একাডেমি অ্যাওয়ার্ড, যার ডাকনাম অস্কার। এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অস্কার হাতে নিয়ে ৬২ বছর বয়সী এই অভিনেতা মঞ্চে উঠে বলেন, ‘চলচ্চিত্র জগতে ৫৬ বছর পার করার পর, দুই শতাধিক ছবিতে অভিনয়ের পর, অবশেষে।’

অস্কার নিয়ে স্মৃতিচারণা করতে গিয়ে জ্যাকি চান জানান, পরিবারের সঙ্গে বসে অস্কার অনুষ্ঠান দেখতেন তিনি। তখন তাঁর বাবা তাঁকে জিজ্ঞেস করতেন, এতগুলো ছবিতে অভিনয়ের পরও তিনি কেন কোনো অস্কার পাচ্ছেন না?photo-1479121330

ভক্তদের ধন্যবাদ জানিয়ে জ্যাকি চ্যান বলেন, ‘আমি চলচ্চিত্র নির্মাণ অব্যাহত রাখব, জানালা থেকে লাফ দেওয়া, লাথি-ঘুষি মেরে হাড় ভাঙাও চালু থাকবে।’

দ্য একাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে বার্ষিক ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। জ্যাকি চানের সঙ্গে সম্মানসূচক অস্কার তুলে দেওয়া হয় ব্রিটিশ চলচ্চিত্র সম্পাদক আনে ভি কোয়েটস, কাস্টিং ডিরেক্টর লিন স্টালমাস্টার ও তথ্যচিত্র নির্মাতা ফ্রেডরিক ওয়াইজম্যানের হাতে।

সম্মানসূচক অস্কার প্রদানের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেনজেল ওয়াশিংটন, লুপিতা নইগো, নিকোল কিডম্যান, এমা স্টোন, রায়ান রেনল্ডস, অ্যামি অ্যাডামস, দেব প্যাটেল প্রমুখ।

সত্তরের দশকে হংকংয়ের চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে যাত্রা শুরু করেন জ্যাকি চ্যান। মার্শাল আর্ট জানা থাকায় শুরুতে স্টান্টম্যান হিসেবেও কাজ করেন তিনি। হংকং থেকে সুযোগ পান হলিউডের চলচ্চিত্রে অভিনয় করার। অ্যাকশন ও কমেডি ঘরানার ছবিতে অভিনয় করে বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয়তা পান জ্যাকি চ্যান।

এ সম্পর্কিত আরও

Mountain View