Mountain View

আজাব ছাড়া ‘বিনা হিসাবে’ জান্নাতে যাবেন যারা

প্রকাশিতঃ নভেম্বর ১৪, ২০১৬ at ৮:০৪ পূর্বাহ্ণ

20161114080105

ইসলাম ডেস্ক: আল্লাহ তাআলা মানুষকে কুসংস্কার পরিহার করে চলার জন্য বিধি নিষেধ করেছেন। যারা কুসংস্কারে বিশ্বাসী না হয়ে শুধুমাত্র আল্লাহ তাআলার ওপর ভরসা করবে; কোনো কিছুকে অশুভ ও অলুক্ষণে মনে করবে না এবং অবৈধ ঝাড়-ফুঁক গ্রহণ করবে না। হাদিসে তাদের জন্য হিসাব ও আজাব ব্যতীত তারা জান্নাতে প্রবেশ করবে।
এ সম্পর্কে দুটি হাদিস তুলে ধরা হলো-

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, নবিসাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আমার ওপর সব উম্মতকে পেশ করা হয়েছিল। দেখলাম একজন নবি তাঁর সাথে বড় একটি দল নিয়ে চলছেন। একজন নবি ছোট একটি দল নিয়ে চলছেন। একজন নবি দশজনকে নিয়ে চলছেন। একজন নবি পাঁচজনকে নিয়ে চলছেন। একজন নবি একাই চলছেন তার সাথে কেউ নেই।
আবার দেখলাম বিরাট একটি দল, আমি বললাম, জিবরিল (আলাইহিস সালাম)! -এরা আমার উম্মত? তিনি (জিবরিল) বললেন, বরং ওপরের দিকে দেখুন, (ওপরের দিকে) দেখলাম যে অনেক মানুষ।

জিবরিল (আলাইহিস সালাম) বললেন, এরাই আপনার উম্মত। এদের প্রথম ভাগের সত্তর হাজার এমন হবে, যারা কোনো হিসাব ও আজাব ছাড়াই জান্নাতে প্রবেশ করবে। আমি বললাম এর কারণ কি? তিনি বললেন, এরা শরীরে দাগ দিত না; কারো নিকট থেকে কখনো ঝাড়-ফুঁক ক’রে নেয় নাই; কোনো কিছুকে কুলক্ষণ বা অশুভ মনে করে নাই এবং তারা তাদের প্রতিপালকের উপর একমাত্র ভরসাকারী।’ (বুখারি ও মুসলিম)

এ সম্পর্কিত আরও