বিশ্বকাপ খেলতে ‘জীবনবাজি’ রাখতে হবে মেসিদের: বাউজা

প্রকাশিতঃ নভেম্বর ১৪, ২০১৬ at ৯:২৬ অপরাহ্ণ

700d7ee416c8fe1f99724da6dc3c83a2x600x400x14-24-300x225স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের স্বপ্ন বাঁচিয়ে রাখতে আগামীকাল বাছাইপর্বের ম্যাচে কলম্বিয়াকে হারানোর কোনো বিকল্প নেই আর্জেন্টিনার সামনে। এই ম্যাচে জয়লাভের জন্য শিষ্যদের “জীবনবাজি” রেখে খেলার আহ্বান জানালেন প্রধান কোচ এদওয়ার্দো বাউজা।

গত সপ্তাহে ব্রাজিলের কাছে হারে আর্জেন্টিনার মিডিয়াতে বিষ্ময় প্রকাশ করেছে মেসি। ওই হারের কারণে দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বছাইপর্বের গ্রুপে পয়েন্ট তালিকার ষষ্ঠ অবস্থানে নেমে গেছে আর্জেন্টিনা। অথচ শীর্ষ চারটি দল রশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের চুড়ান্ত পর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। এক পয়েন্ট বেশি নিয়ে চিলি আর্জেন্টিনার উপরে অর্থাৎ ৫ম স্থানে রয়েছে। তবে কলম্বিয়ার বিপক্ষে মঙ্গলবারের ম্যাচে একটি জয়ই পারে আর্জেন্টিনাকে উপরে থাকা দলগুলোর সঙ্গে পয়েন্টের ব্যবধান কমাতে। যে কারণে ওই ম্যাচে জয় ছাড়া কিছু ভাবতে পারছে না আর্জেন্টিনা।

বার্সেলোনা মিডফিল্ডার জেভিয়ার মাচেরানো বলেন, ব্রাজিলের কাছে ওই হার আর্জেন্টিনার ভিত নাড়িয়ে দিয়েছে।

দলকে নিয়ে প্রচন্ড চাপের মধ্যে থাকা বাউজা বলেন, জয়ের জন্য মাচেরানো যে রকম আগ্রহ দেখিয়েছেন সেটি খুব ভাল দিক। রাশিয়ায় অনুষ্ঠিতব্য ২০১৮ সালের বিশ্বকাপে অংশগ্রহণের ব্যাপারে ফের নিজের আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

রোববার দল নিয়ে চূড়ান্ত প্রশিক্ষণ শেষ করার পর বাউজা বলেন, “আমাদের দলগতভাবে আরো উন্নতি করতে হবে এবং যে কোন ধরনের বাঁধা টপকাতে হবে। কলম্বিয়ায় বড় বড় খেলোয়াড় রয়েছে, তাদের ব্যক্তিগত দক্ষতাও রয়েছে। তাদেরকে আমাদের প্রতিহত করতে হবে। যে কোন উপায়ে আমাদের জয় পেতে হবে, সে জন্য প্রয়োজনে জানবাজি রেখে খেলতে হবে।”

ব্রাজিলের কাছে হারার পরও আর্জেন্টিনা তুলনামূলকভাবে ভাল দল উল্লেখ করে বাউজা বলেন, দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ঘুরে দাঁড়াতে হবে। তিনি বলেন, “এটি অবশ্যই ভাল একটি ম্যাচ হবে এবং আমাদেরকে অবশ্যই জয় পেতে হবে। গোটা স্কোয়াডের এই লক্ষ্যের বিপরীতে কোন অজুহাত চলবে না।”

দলের মধ্যে অবশ্য কয়েকটি ইনজুরি রয়েছে। এতে আক্রান্ত আছেন গঞ্জালো হিগুইন, গ্যাব্রিয়েল মার্কাডো ও ইবের বানেগা। তবে কোচ বলেছেন, সব খেলোয়াড়ই এখন লড়াইয়ের জন্য প্রস্তুত, তবে একাদশের জন্য কাউকেই এখনো নিশ্চিত করা হয়নি।

এ সম্পর্কিত আরও