ঢাকা : ৩ ডিসেম্বর, ২০১৬, শনিবার, ৩:৫০ অপরাহ্ণ
সর্বশেষ
রামগঞ্জে ১১টাকার জন্য স্কুলছাত্রকে খুঁটিতে বেঁধে নির্যাতন রোহিঙ্গাদের সহায়তা দেয়ার অনুমতি চাচ্ছে জাতিসঙ্ঘ : সাড়া দিচ্ছে না সরকার এবার রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে ৩ কোটি ১০ লাখ ডলার হ্যাকড বাচা-মরার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে রংপুর রাইডার্স শীর্ষস্থান সহ শীর্ষ দশের বাংলাদেশেরই সাত কারখানা প্রতিবন্ধীদের সাথে নিয়েই এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী দেশের ভেতরে রোহিঙ্গার সমস্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন সু চি ৫৫০ ছবি নিয়ে আজ থেকে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব রোহিঙ্গাবোঝাই চারটি নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি মনে হচ্ছিল এটা আইপিএল ম্যাচ: ব্রাভো
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

পর্যটকদের জন্য আবার খুলছে স্বর্ণ মন্দির

প্রায় নয় মাস পর বাংলাদেশের বান্দরবানের ‘বুদ্ধ ধাতু জাদি’ বা স্বর্ণ মন্দির অবশেষে পর্যটকদের জন্য আবার খুলে দেয়া হয়েছে।

১৬ই নভেম্বর থেকে সেখানে আবার পর্যটকরা প্রবেশ করতে পারবেন।

বান্দরবান জেলায় অবস্থিত অন্যতম একটি দর্শনীয় স্থান ‘বুদ্ধ ধাতু জাদি’ যেটি মূলত স্বর্ণ মন্দির নামেই পরিচিত, মন্দিরের পবিত্রতা রক্ষায় গত ফেব্রুয়ারিতে সেটিতে পর্যটকদেরআরোপ করে মন্দির কর্তৃপক্ষ।

গত ২০শে ফেব্রুয়ারি থেকে সেই নিষেধাজ্ঞা কার্যকর হয়।

তবে বুধবার থেকে নিষেধাজ্ঞাটি তুলে নেয়া হচ্ছে।

এখন থেকে সেখানে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির মধ্যে পর্যটকরা প্রবেশ করতে পারবেন। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সেখানে পর্যটকরা প্রবেশের সুযোগ পাবেন। মাঝে দুপুর ১২টা থেকে ২টা পযর্ন্ত প্রার্থনার জন্য বন্ধ থাকবে।

বান্দরবানে পর্যটকরা প্রিয় দর্শনীয় স্থানগুলোর একটি এই মন্দিরটি।

বান্দরবানের পুলিশ জানিয়েছে, মন্দিরটিতে পুলিশের নিয়মিত পাহারা থাকবে। সেখানে প্রবেশ করতে হলে পর্যটকদের মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করে ঢুকতে হবে।

স্বর্ণ মন্দিরImage copyrightসুপ্রীতি ধর
Image captionবান্দরবানের পর্যটকদের প্রিয় স্থানগুলোর একটি ‘বুদ্ধ ধাতু জাদি’ যা স্বর্ণ মন্দির নামেই বেশি পরিচিত

নিষেধাজ্ঞার সময় মন্দির কর্তৃপক্ষ জানিয়েছিল, দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা বৌদ্ধ মন্দিরের পবিত্রতা নষ্ট করছে, বিভিন্নভাবে ভক্তদের হয়রানিও করেছে।

স্বর্ণ মন্দিরের প্রধান পুরোহিত উপ ঞ ঞা জোত মহাথেরের সেক্রেটারি বাচ মঙ জানিয়েছেন, “পর্যটকেরা মন্দিরের বিভিন্ন মূর্তি স্পর্শ করে এমনকি পূজার আসনে বসে মন্দিরের পবিত্রতা নষ্ট করছে”।

“মন্দিরের পূজার দ্রব্য ফেলে দেওয়ার মতো ঘটনা ঘটিয়েছে। অনেক পর্যটক জুতা নিয়েও মন্দিরে প্রবেশ করে। তাদের বাধা দিয়ে বাকবিতণ্ডা তৈরি হয়েছে, মন্দিরের কর্মকর্তারা হুমকি-ধামকির মুখেও পড়েছেন”-বলেন মি: মঙ।

অন্যদিকে স্থানীয় বাসিন্দদের দাবি ছিলো, মন্দিরে প্রবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপের এ সিদ্ধান্তের কারণে জেলার পর্যটন ব্যবসায় ক্ষতি হতে পারে।

এ সম্পর্কিত আরও

Check Also

dmp1480676973

সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা

দশম জাতীয় সংসদের ১৩তম অধিবেশন শুরু হচ্ছে রোববার। অধিবেশনকে কেন্দ্র করে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *