ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ৪:০১ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

৬৮ বছর পর আবারও আকাশে ‘সুপার মুন’, দেখা মিলবে আজ বিকেলে

20161114142700

এক্সক্লুসিভ ডেস্ক : এই শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ‘সুপার মুন’ দেখতে পাওয়া যাবে আজ রাতে। ‘সুপার মুন’ আদৌ কোনও নতুন বিষয় নয়। এর আগে এই বছরেই তিনবার সুপার মুন দেখেত পাওয়া গিয়েছিল মার্চ, এপ্রিল, মে ও অক্টোবর মাসে।

তবে সেগুলির সঙ্গে ১৪ নভেম্বরের সুপার মুনের জুড়ি মেলা ভার। কারণ, এই চাঁদহল শতাব্দীর সব থেকে বড় এবং উজ্জ্বলতম। এমনই ‘সুপার মুন’ শেষ দেখা গিয়েছিল ১৯৪৮ সালে।

১৯৪৮ সালের পর এত বড় আর উজ্জ্বল চাঁদ আর দেখা যায়নি আকাশে। পূর্ণিমার চাঁদ যতটা বড় দেখায় তার চেয়েও ১৪ শতাংশ বেশি বড় দেখাবে এই সুপার মুন। আর তার উজ্জ্বলতা হবে সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে ৩০ শতাংশ বেশি।

তবে এই সুপার মুন আমেরিকা বাসীরা সবচেয়ে ভাল দেখতে পাবেন। কলকাতা থেকে এই ‘সুপার মুন’ দেখতে পাওয়া যাবে আজ বিকেল ৪.৫৮মিনিটে।

কী এই ‘সুপার মুন’?
নাসার ভাষায়, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ রয়েছে তার আকৃতি ডিম্বাকার হওয়ার জন্য কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনও পৃথিবীর খুব কাছে চলে আসে আবার কখনও অনেক দূরে চলে যায়। যখনই চাঁদ পৃথিবীর খুব কাছে চলে আসে তখন তা পৃথিবী থেকে খুব উজ্জ্বল দেখায়, তখনই তাকে বলে ‘সুপার মুন’।

আজকের পর এই অভূতপূর্ব সুপারমুন আবার দেখা যাবে ২০৩৪ সালের ২৫ নভেম্বর। কিন্তু তখনও চাঁদ এ বারের মতো অতটা কাছে আসবে না পৃথিবীর। নভেম্বরের এই পূর্ণিমাকে আমেরিকায় ‘বিভার মুন’ও বলা হয়। কারণ, অনেক দিন আগে শীতে পশুর লোম দিয়ে গরম পোশাক বানানোর জন্য এই পূর্ণিমাতেই শিকারিরা ফাঁদ পাততেন পশু শিকারের জন্য।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ডিসেম্বর আরও একবার পৃথিবী ও চাঁদ বেশ কাছাকাছি আসবে। অর্থাৎ, আরও একবার দেখা মিলবে সুপার মুন এর।
—-এবেলা।

এ সম্পর্কিত আরও

Check Also

সোনার দর কমছে

আন্তর্জাতিক বাজারে দরপতনের কারণে দেশের বাজারে সোনার দর ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৫১৭ টাকা পর্যন্ত …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *