ঢাকা : ২৪ মার্চ, ২০১৭, শুক্রবার, ২:০০ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জার্মানিতে ২০০ মসজিদ-বাড়ি-অফিসে পুলিশী অভিযান

20161114_142204আন্তর্জাতিক ডেস্কঃ  জার্মানিতে একটি ইসলামপন্থী গোষ্ঠীর সাথে সংশ্লিষ্ট ২০০টিরও বেশি ফ্ল্যাট বাড়ি, অফিস এবং দুটি মসজিদে অভিযান চালিয়েছে দেশটির পুলিশ। এই গোষ্ঠীটি ইসলামিক স্টেটের জন্য যোদ্ধা সংগ্রহের চেষ্টা করছিল বলে পুলিশ বলছে।

‘ট্রু রিলিজিয়ন’ (ডিডব্লিউআর) বা ‘সত্য ধর্ম’ নামের এই গোষ্ঠীটি নিষিদ্ধ করা হয়েছে এবং তারা বহু তরুণকে উগ্রপন্থায় দীক্ষিত করার কাজে রত ছিল বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সন্দেহ করছে।

ভোর বেলা সারা জার্মানি জুড়ে এ অভিযান চালানো হয়। লক্ষ্যবস্তুগুলো ছিল ব্যাডেন -ওয়ার্টেনবার্গ, হামবুর্গ, এবং নর্থ রাইন ওয়েস্টফ্যালিয়ায়।
এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী টমাস ডি মাইৎসিয়ের বলেন, এই গ্রুপটি ইসলাম প্রচারের নামে জিহাদি ইসলামপন্থীদের একসাথে করছিল, এবং প্রায় ১৪০ জন তরুণকে উগ্রপন্থায় দীক্ষিত করেছিল – যারা ইরাক ও সিরিয়ায় গেছে।

মন্ত্রী আরো বলেন, তারা ধর্ম পালনে বাধা দেবার জন্য নয়, বরং এর অপব্যবহার রোধ করার জন্যই সংগঠনটি নিষিদ্ধ করেছেন। মন্ত্রণালয় অবশ্য বলছে, এই গোষ্ঠীটি নিজেই কোন আক্রমণ চালানোর পরিকল্পনা করছে এমন কোন আভাস তারা পান নি।

অনুমান করা হয় এ পর্যন্ত প্রায় ৯০০ লোক জার্মানি হয়ে সিরিয়া এবং ইরাকে ইসলামিক স্টেটে যোগ দিয়েছে। তাদের কেউ কেউ যাবার আগে ওই সংগঠনটির সাথে যোগাযোগও করেছে।

জার্মান সরকার বলছে, এই গোষ্ঠীটি জার্মান ভাষায় অনুদিত কোরান বিতরণ করতো, এবং তারা ঘৃণা উস্কে দিয়ে সংবিধান লংঘন করেছে। এ ব্যাপারে গোষ্ঠীটির বক্তব্য পাওয়া যায়নি।

হেস প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী পিটার বিউথ বলেন, আমরা উগ্রপন্থীদের বরদাস্ত করবো না। এই সংগঠনটি নিষিদ্ধ করে দেশব্যাপী উগ্রপন্থা ছড়ানোর একটি বড় উৎসকে উচ্ছেদ করা হয়েছে’। বিবিসি বাংলা

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

সাগরে যাত্রী নিয়ে ভাসবে টাইটানিক-২

বিশ্বের বহুল আলোচিত জাহাজ টাইটানিক উত্তর আটলান্টিক সাগরে ডুবে গিয়েছিল ১৯১২ সালে। কিন্তু থামেনি জাহাজটি …