ভারতের আগে পাকিস্তান দলে খেলেছিলেন শচীন টেন্ডুলকার!

প্রকাশিতঃ নভেম্বর ১৫, ২০১৬ at ৩:০২ অপরাহ্ণ

500x350_5b2f2dbdf505812c23c0800c6e66708f_thumb02144d24142bcabb601e708c1b2a3cfbস্পোর্টস ডেস্ক: ক্রিকেট বিশ্বের বড় আইকন শচীন টেন্ডুলকার। ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় কিংবদন্তি। ১৯৮৯ সালে মাত্র ১৬ বছর বয়স তার। তখন ভারতের হয়ে ইমরান খানের নেতৃত্বের পাকিস্তান দলের বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক। কিন্তু আপনি জানেন কি তারো অনেক আগে মাত্র ১৩ বছর বয়সেই একবার পাকিস্তান দলের হয়েই খেলেছিলেন টেন্ডুলকার?

হ্যাঁ! দিনটি ছিল ২০ জানুয়ারি। ১৯৮৭। ১৪তম জন্মদিন থেকে তখন ৩ মাস দূরে টেন্ডুলকার। প্রথমবারের মতো সেদিন আন্তর্জাতিক অঙ্গণে তিনি পা রাখলেন। তাও চির শত্রু পাকিস্তানের

হয়ে! মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে সেদিন ভারত-পাকিস্তানের প্রীতি ম্যাচ ছিল। ভারতে ক্রিকেট ক্লাবের গোল্ডেন জুবিলি স্মরণীয় করে রাখতে।

জাবেদ মিয়াদাদ ও আব্দুল কাদির লাঞ্চের সময় মাঠ ছাড়লেন। এরপর বদলী ফিল্ডার হিসেবে টেন্ডুলকারকে মাঠে নামতে বলা হলো। ইমরান খান অধিনায়ক। তিনি টেন্ডুলকারকে লং অনে দাঁড় করালেন। কপিল দেব তুলে মারলেন এক বল। টেন্ডুলকারের দিকেই। ১৫ মিটারের মতো দৌড়েও তা ধরতে পারেননি টেন্ডুলকার। তার বই ‘প্লেয়িং ইট মাই ওয়ে’ বইয়ে টেন্ডুলকার ওই প্রসঙ্গ এনেছেন। লিখেছেন, “আমি যে একবার পাকিস্তান দলের হয়ে ফিল্ডিং করেছিলাম তা ইমরান খান জানেন কি না বা সে ব্যাপারে তার কোনো ধারণা আছে কি না তা আমার জানা নেই।”

ওই ম্যাচটা রবি শাস্ত্রির নেতৃত্বে ভারত জিতেছিল ৬ উইকেটে। ১৮৯ রানের টার্গেট তাড়া করে মোহাম্মদ আজহারউদ্দিন ইনিংস সর্বোচ্চ ৮০ রান করেছিলেন। তবে ম্যাচটা টেন্ডুলকারের জন্য বিশেষ স্মরণীয়। আর এখন পাকিস্তানের কেউ যদি দাবি করে টেন্ডুলকার ভারতের আগে তাদের খেলোয়াড় তাহলে আর বলার কি থাকে!

এ সম্পর্কিত আরও