Mountain View

হতাশ, বিব্রত, লজ্জিত, ব্যথিত স্মিথ

প্রকাশিতঃ নভেম্বর ১৫, ২০১৬ at ৪:৩১ অপরাহ্ণ

500x350_5b2f2dbdf505812c23c0800c6e66708f_thumb02144d24142bcabb601e708c1b2a3cfbস্পোর্টস ডেস্ক: রাগ, ক্ষোভ, হতাশা, বিব্রত, লজ্জিত, বিপর্যস্ত ও ব্যথিত স্টিভেন স্মিথ। সবকিছু ঝরে পড়লো অস্ট্রেলিয়ার অধিনায়কের কণ্ঠে। দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজের প্রথম টেস্ট ১৭৭ রানে হারের পর লজ্জায় পড়ে অস্ট্রেলিয়া। আর হোবার্টে সিরিজের দ্বিতীয় টেস্টে আরও বড় লজ্জায় পড়লো স্বাগতিকরা। এবার তারা হারলো ইনিংস ও ৮০ রানে। এতে তিন ম্যাচে সিরিজ হেরে বসলো অস্ট্রেলিয়া।
এর আগে শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচে টেস্ট সিরিজ হোয়াইটওয়াশ হয় তারা। এতে অজিরা টানা পাঁচ টেস্ট হারলো। হোবার্টে সিরিজের দ্বিতীয় টেস্ট হারের পর অজি অধিনায়ক স্টিভেন স্মিথ লজ্জা, ক্ষোভ ও বিব্রতবোধের কথা লুকাতে পারলেন না। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে শুরুতেই বললেন, ‘সত্যি বলতে কি, অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে এই চেয়ারে বসতে আমি লজ্জা ও বিব্রতবোধ করছি। টানা পাঁচ টেস্ট হার অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জন্য চরম এক লজ্জার ব্যাপার।’ শ্রীলঙ্কার কাছে হোয়াইটওয়াশ হওয়ার পর অস্ট্রেলিয়ার দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছিলেন সাবেক ক্রিকেটার মার্ক টেইলর।
 তিনি বলেছিলেন, বর্তমান দলের মাত্র ৬ জন খেলোয়াড় অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলার যোগ্যতা রাখে। প্রথম ইনিংসে ৮৫ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১২১ রানে তৃতীয় দিন শেষ করে অজিরা। কিন্তু চতুর্থ দিনের শুরুতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন। এদিন মাত্র ৪০ রান যোগ করে বাকি ৮ উইকেট হারায় তারা। গুটিয়ে যায় ১৬১ রানে। শেষের ৭ ব্যাটসম্যানের কারও রান দুই অংকের কোঠা স্পর্শ করেনি। তিনজন ফেরেন রানের খাতা খোলার আগেই। দলের ব্যাটসম্যানদের এই অবস্থা দেখে ক্ষোভ উগরে দিলেন স্টিভেন স্মিথ। বলেন, ‘আমার দলে এমন খেলোয়াড় দরকার যারা লড়াই করার মানসিকতা রাখে। যারা লড়াই করতে পারে।
এমন খেলোয়াড় দরকার যারা অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পেরে এবং ব্যাগি গ্রিন ক্যাপটি মাথায় পরে গর্ব অনুভব করে।’ অস্ট্রেলিয়ার এমন টানা ব্যাটিং ব্যর্থতার জন্য ব্যাটিং কোচ ড্যারেন লেহম্যানকে মোটেও দোষ দিচ্ছেন না স্মিথ। বলেন, ‘সে দীর্ঘদিন ধরে দলকে সার্ভিস দিয়ে যাচ্ছে। দলের ব্যর্থতায় তার দোষ নেই। আমরা ভাল খেলছি না। এটা আমাদের সমস্যা। তিনি তার কাজ করেছেন। অনুশীলনে আমাদের প্রস্তুত করতে তিনি তার সাধ্য মতো চেষ্টা করেন। তার চেষ্টা এবং কৌশলে আমি কোনো ভুল দেখি না। কিন্তু আমরা পারছি না।’

এ সম্পর্কিত আরও