ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ১১:২৩ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

২০১৬ সালের উষ্ণতা নিয়ে বিজ্ঞানীদের সতর্ক বাণী, আঁতকে উঠবেন আপনিও

20161115092808

এক্সক্লুসিভ ডেস্ক : এখন পর্যন্ত পাওয়া তথ্যে ধারণা করা হচ্ছে যে, ২০১৬ সাল হবে বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর। ২০১৫ সালকেই এর আগে উষ্ণতম বছর বলে ধারণা করতেন বিজ্ঞানীরা। কিন্তু প্রথম নয় মাসের তথ্য বিশ্লেষণ করেবিজ্ঞানীরা অনেকটাই নিশ্চিত যে, এ বছরটি গতবছরকে উষ্ণতার দিক দিয়ে হারাতে চলেছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) বলছে, প্রাক-শিল্প সময়ের তুলনায় ২০১৬ সালের তাপমাত্রা ১.২ সেলসিয়াস বেশি ছিল। বছরের বাকি সময়টাতেও উষ্ণতা এরকমই থাকবে বলে সংস্থাটির ধারণা। এই উষ্ণতার পেছনে এল নিনোর কিছুটা প্রভাব রয়েছে। কিন্তু উষ্ণতার সবচেয়ে বড় কারণ, বিশ্বব্যাপী কার্বন গ্যাসের নিঃসরণ।

পরপর দুই বছর তাপমাত্রা বৃদ্ধির হার এই ইঙ্গিত দিচ্ছে যে, জলবায়ু পরিবর্তনের সূচকগুলোও সম্ভবত অতীতের রেকর্ড ভঙ্গ করতে চলেছে। বিশ্বব্যাপী গ্রিনহাউজ গ্যাসের নিঃসরণও বেড়েই চলেছে। আর্কটিক সাগরের বরফ বড় মাত্রায় গলতে শুরু করেছে এবং গ্রিনল্যান্ডের বরফ সময়ের আগেই গলতে দেখা গেছে।

যুক্তরাজ্য আবহাওয়া অফিসের কর্মকর্তা ড. পিটার স্কট বলছেন, এক মাত্রা সেলসিয়াস শুনতে হয়তো কম মনে হয়। কিন্তু এর মানে গত হাজার বছর ধরে যে স্থিতিশীল জলবায়ু আমরা পেয়েছি, তার বড় ধরণের পরিবর্তন ঘটছে, সেটাই প্রমাণ হচ্ছে।
—বিবিসি।

এ সম্পর্কিত আরও

Check Also

সোনার দর কমছে

আন্তর্জাতিক বাজারে দরপতনের কারণে দেশের বাজারে সোনার দর ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৫১৭ টাকা পর্যন্ত …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *