Mountain View

ট্রাম্পও নোবেল পেতে পারেন!

প্রকাশিতঃ নভেম্বর ১৬, ২০১৬ at ২:২৬ অপরাহ্ণ

1232আন্তর্জাতিক ডেস্কঃ সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট তিনি। নির্বাচনে প্রার্থীতা ঘোষণার পর থেকে কখনও নিজে কথা বলে, আবার কখনও অন্যের কথায় আলোচনায় ছিলেন। আর এখন তো তিনি বিশ্বের ক্ষমতধর দেশটির ৪৫তম প্রেসিডেন্ট। আলোচনায় থাকবেন এটাই স্বাভাবিক।
 
 হ্যাঁ, বলা হচ্ছে ডোনাল্ড ট্রাম্পের কথা। নতুন খবর হলো ট্রাম্প নোবেল পুরস্কার পাচ্ছেন! তবে এজন্য তাকে করতে হবে অসাধ্য সাধন। কাশ্মীর নিয়ে দীর্ঘদিন ধরে ভারত-পাকিস্তানের মধ্যে থাকা দ্বন্দ্ব মিটিয়ে তৈরি করতে হবে দু’দেশের মধ্যে সেতুবন্ধন। দ্য ডনের খবর, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বলেছেন, ‘ট্রাম্প নোবেল পুরস্কারের যোগ্য। 
 
তবে এজন্য তাকে কাশ্মীর নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যকার দ্বন্দ্ব নিরসনে উদ্যোগ নিয়ে সফল হতে হবে।’ এমনকি কাশ্মীর ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প কোনো হস্তক্ষেপ করলে পাকিস্তান তা স্বাগত জানাবে বলেও তিনি আগাম বার্তা দিয়ে রেখেছেন বলে জানিয়েছেন পাকিস্তানের জনপ্রিয় সংবাদ মাধ্যমটি। 
 
অবশ্য নির্বাচনে বিজয়ী হওয়ার আগে ট্রাম্প অক্টোবরে ভারতীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে জানান, কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যস্থতা করতে পারলে তিনি খুশি হবেন। ট্রাম্প বলেন, কাশ্মীর ইস্যুতে ঐক্যবদ্ধ পাকিস্তান ও ভারত দেখতে পেলে আমার ভালো লাগবে। কারণ সেখানে খুব এবং খুবই উত্তপ্ত অবস্থা বিরাজ করছে। আমি বিশ্বাস করি, তারা (ভারত-পাকিস্তান) ঐক্যমত্যে আসতে সক্ষম হবে।’ পত্রিকাটি আরও জানায়, কাশ্মীর উত্তেজনা নিয়ে ভারত দক্ষিণ এশিয়ার ৮ জাতির সার্ক সম্মেলন পণ্ড করে দিলেও সারতাজ আজিজ জানান, আগামী ৩ ডিসেম্বর ভারতের অমিতস্বরে অনুষ্ঠিতব্য এশিয়া সম্মেলনে তার দেশ অংশ নিবে।

এ সম্পর্কিত আরও

Mountain View