Mountain View

নওগাঁয় সওজের জায়গা দখল করে ঘর নির্মাণ

প্রকাশিতঃ নভেম্বর ১৬, ২০১৬ at ১০:১৩ অপরাহ্ণ

নওগাঁয় সড়ক ও জনপদ (সওজ) এর জায়গা দখল করে অবৈধভাবে শ্রমিক ইউনিয়নের অফিস ঘর নির্মাণ করা হয়েছে। full_1374153028_1479308692

উপজেলার নওগাঁ-রাজশাহী মহাসড়কে সুতিহাট পঞ্চমীতলা নামক স্থানে সওজের জায়গা দখল করে অবৈধভাবে ‘নওগাঁ জেলা ট্রাক ট্যাংকলড়ী কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন’ নামে অফিস ঘর নির্মাণ করে সাইনবোর্ডও লাগানো হয়েছে।

স্থানীয় সূত্রে ও সরেজমিনে জানা যায়, শনিবার থেকে ওই স্থানে গাছের ও কাঠের খুটি দিয়ে উঁচু করে অফিস ঘরের কাঠামো তৈরি করে নির্মাণ কাজ শুরু করেছে শ্রমিক ইউনিয়নের লোকজন।

কাঠামোতে টিনের বেড়া দিয়ে ঘের দেয়া হবে। পরে ওই অফিসের সামনে সোমবার বিকেলে ‘নওগাঁ জেলা ট্রাক, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন-রেজি নং রাজ-২৬৫৮’ এর একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়। তবে ওই জায়গার ঠিক পেছনের জমির মালিক মৃত মুহি উদ্দিনের ছেলে নূরুল মাস্টার অংশীদার সূত্রে ওই স্থানে কাজ করার জন্য নিষেধ করেন। এনিয়ে তাদের সাথে কথাকাটিও হয়।

রাস্তা করার সময় ওই জমির কিছু অংশ সওজের হয়ে যায়। আর সে সুবাদে সওজের ওই অংশ জমির মালিক ভোগ দখল করার কথা। অথচ জমির ওই অংশে হঠাৎ করে শনিবার থেকে শ্রমিক ইউনিয়নের লোকজন অফিস ঘর নির্মাণ শুরু করেন। তবে ওই জাগয়া দখল হয়ে যাওয়ায় জমির মালিক অফিস ঘরের পাশে রাস্তা সংলগ্ন অবশিষ্ট অংশে বাঁশের বেড়া দিয়েছেন।

তবে স্থানীয়দের মধ্যে এ নিয়ে রয়েছে নানান মতভেদ। কেউ বলছেন পাশেই কাঠের খড়ির বাজার।  সেখানে অফিস ঘর করায় শ্রমিকদের একটু হলেও সুবিধা হয়েছে। তারা সেখানে আরাম করতে পারবে। অনেকেই বলছেন সাইনবোর্ড লাগিয়ে অফিস ঘর নির্মাণ করেছে তা আর কেউ সরাতে পারবেনা।

শ্রমিকরাই যা খুশি তা করতে পারেন। তবে বেশির ভাগই লোকজনকে বলছেন সেখানে অন্যের জমি দখল করে অফিস ঘর নির্মাণ করা ঠিক হয়নি।

পাশের জমির মৃত মুহি উদ্দিনের ছেলে অংশিদার সূত্রে মালিক আবুল কালাম বলেন, ‘চাকরির সুবাদে চট্টগ্রাম থাকতে হয়’। খবর পেয়ে রোববার এলাকায় ছুটে এসেছি। শ্রমিক ইউনিয়নের লোকজন জোরপূর্বক দখল করে অফিস ঘর নির্মাণ করছেন। তাদের কে নিষেধ করা হলেও তা মানছেনা।

ওই সংগঠনের সভাপতি মোশারফ হোসেন বলেন, ‘একোয়ারের উপর সবাই দোকান করেন’। এছাড়া স্থায়ীভাবে অনেকে ইট দিয়ে বাড়ি করে। আমাদের সম্পর্ক হচ্ছে সওজের সাথে। আমাদের মাথা গোজার কোনো জায়গা নাই। অস্থায়ীভাবে এ অফিস ঘর নির্মাণ করা হয়েছে। সওজ থেকে যদি ভাঙতে বলা হয় তাহলে ভেঙে ফেলব।

এ সম্পর্কিত আরও

Mountain View