Mountain View

চট্টগ্রামে আজ তামিম-সাকিব দ্বৈরথ

প্রকাশিতঃ নভেম্বর ১৭, ২০১৬ at ১১:২২ পূর্বাহ্ণ

2f510dbc9a9cf1bf1e58b1c5d7730726x600x517x49-jpeg3480x

 

 

 

 

 

 

চট্টগ্রামের সাগরিকা স্টেডিয়ামে সাকিব-তামিম দ্বৈরথ দিয়ে বিপিএল দ্বিতীয় পর্বের পর্দা উঠছে আজ বৃহস্পতিবার। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নমাইটস। এবারের আসরে কেবল এই দুটি দলই হোম ভেন্যুর সুবিধা পেয়েছে। কেন না ঢাকা-চট্টগ্রামের বাইরে বিপিএলের ম্যাচ আর কোনও ভেন্যুতে হচ্ছে না।

পয়েন্ট টেবিলে কোণঠাসা থাকা চিটাগং ভাইকিংস ঘরের মাঠে নিজেদের অবস্থান পরিবর্তন করার সবরকমই চেষ্টা করবে। অন্যদিকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ঢাকা ডায়নামাইটসও চাইবে নিজেদের অবস্থান ধরে রাখতে। এমন সমীকরণ যখন, স্বাভাবিকভাবেই চট্টগ্রামের দর্শকরা প্রাণ ভরেই উপভোগ করবে বিপিএলের উদ্বোধনী এই ম্যাচটি।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ২২ গজ প্রস্তুত তামিমের চিটাগং ভাইকিংস ও সাকিবের ঢাকা ডায়নমাইটসকে বরণ করে নিতে। শিশিরের কারণে আগের সময়সূচী থেকে এক ঘণ্টা এগিয়ে এনে দুপুর একটায় প্রথম ম্যাচটি শুরু হবে। দর্শকরা সরাসরি চ্যানেল নাইনে খেলাটি দেখার সুযোগ পাবেন।

চট্টগ্রামে উদ্বোধনী দিনে আরও একটি ম্যাচ অনুষ্ঠিত হবে সাগরের পাশে অবস্থিত জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ২২ গজে। সন্ধ্যা পৌনে ছয়টায় লড়বে পয়েন্ট টেবিলের দ্বিতীয় দল বরিশাল বুলস ও চতুর্থ স্থানে থাকা রংপুর রাইডার্স।

দুইটি ম্যাচের মধ্যে চিটাগং ও ঢাকার মধ্যকার ম্যাচটি সব আলো কেড়ে নিচ্ছে। একে তো তামিম-সাকিব দ্বৈরথ, তার ওপর হোম ভেন্যুতে খেলতে নামবে তামিমের চিটাগং। সবমিলিয়ে তাই চট্টগ্রামে সাজসাজ রব।

চার ম্যাচের মধ্যে তিনটিতে হেরে ব্যাকফুটে থাকা চিটাগং হয়তো চট্টগ্রামেই ভাগ্য বদল করে আসবেন। দলের অধিনায়ক এনামুল হক বিজয় এমনটাই ভাবছেন। বুধবার অনুশীলন শেষে তিনি বলেছেন, ‘আমাদের কিছু ভুল রয়েছে। সেই সঙ্গে কিছুটা দুর্ভাগ্য বলা যায়। সত্যি কথা বলতে আমাদের শেষ তিনটা ম্যাচ ভালো যায়নি। চট্টগ্রাম পর্বটা আমাদের যেন ভালো কাটে, এমন কিছুই করতে চেষ্টা করব। এখানে চারটা ম্যাচ আছে। এখনও সুযোগ আছে আমাদের হাতে। চারটার মধ্যে যদি তিনটি ম্যাচ জিততে পারি, তাহলে মোমেন্টাম ঘুরেও যেতে পারে। আমরা সবাই মিলে আশা করছি চট্টগ্রামে ভালো কিছু করে ঢাকায় ফিরতে পারব।’

বরিশালের বিপক্ষে ম্যাচটি বাদে সবগুলো ম্যাচই প্রভাব বিস্তার করে খেলেছে ঢাকা। মিরপুরে অনুষ্ঠিত সর্বশেষ ম্যাচটিতে গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে গুড়িয়ে দিয়ে ৩৩ রানের জয় ছিনিয়ে এনেছিলো সাকিব-নাসিররা। চট্টগ্রামেও এই ধারা অব্যহত রাখতে চান বলে জানিয়েছেন নাসির। শুধু তাই নয়, চট্টগ্রামের মাঠিতে চিটাগংকে হারিয়ে দারুণ শুরু করতে চায় ঢাকা। দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার নাসির বলেছেন, ‘হোম টিমের সঙ্গে খেলা, বিষয়টাকে আমরা ওভাবে দেখছি না। এটা আমাদের জন্য আরও একটা ম্যাচ। আমাদের প্রস্তুতিও ভালো। আশা করি ভালো একটি ম্যাচ হতে যাচ্ছে। আমরা তাদেরকে(চিটাগং) হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী।’

এদিকে টানা তিন ম্যাচে জিতে আত্মবিশ্বাসী মুশফিকের বরিশালও মাঠে নামছে রংপুরের বিপক্ষে। আধিপত্য বিস্তার করে খেলা ঢাকাকেও হারিয়েছিল বরিশাল বুলস।

বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে রংপুরের কঠিন পরীক্ষা নিতে যাচ্ছে বরিশাল। রংপুরের অবস্থাও খুব খারাপ বলা যাবে না। ঢাকায় তিনটি ম্যাচ খেলে চার পয়েন্ট নিয়ে চট্টগ্রামে এসেছে দলটি। পরীক্ষা নিতে গিয়ে বরিশাল রংপুরকে হালকাভাবে নিলে ভয়ঙ্কর বিপদেই পড়তে হবে পয়েন্ট টেবিলের ‍দ্বিতীয় স্থানে থাকা দলটিকে।

বরিশালের টপ অর্ডার ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস রয়েছে তুখোড় ফর্মে। এছাড়া অধিনায়কের ব্যাটেও রানের বন্যা। সবমিলে তাই স্বস্তিটা তাদের শিবিরেই বেশি।

বরিশালারে টপ অর্ডার ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস বৃহস্পতিবারের ম্যাচ নিয়ে বলেছেন, ‘আমরা চেষ্টা করবো গত তিনটা ম্যাচে যেভাবে ধারাবাহিকভাবে পারফরম্যান্স করেছি, চট্টগ্রামের প্রথম ম্যাচ আমরা ওভাবে শুরু করতে চাই। কারণ প্রতিটা ম্যাচ গুরুত্বপূর্ণ এবং প্রতিটা মুহূর্ত গুরুত্বপূর্ণ। আমরা যদি ভালো শুরু করতে পারি, তাহলে পরের ম্যাচগুলোতে ভালো করতে সুবিধা হবে।’

এদিকে পর পর দুটি ম্যাচ জিতলেও তৃতীয় ম্যাচে ঢাকার বিপক্ষে ৭৮ রানের বড় ব্যবধানে হার মানে রংপুর। তারপরও দুইটি ম্যাচে চার পয়েন্ট নিয়ে ভালো অবস্থানে রয়েছে তারা। বরিশাল শেষ তিনটি ম্যাচ ভালো ক্রিকেট খেললেও তাদের বিপক্ষে ভালো খেলতে আত্মবিশ্বাসী রংপুর বাঁহাতি স্পিনার আরাফাত সানি। এই ম্যাচ নিয়ে তিনি বলেছেন, ‘প্রথম দুইটি ম্যাচ আমরা ভালো খেলেছি। ওরা (বরিশাল) শেষ তিনটি ম্যাচ ভালো খেলেছে। আসলে যার যে দিন ভালো আসে, সেই ভালো খেলে। যারা কম ভুল করবে, তারাই ম্যাচ জিতবে। আমরা কম ভুল করলে অবশ্যই আমাদের জেতার সম্ভাবনা বেশি থাকবে। আমরা জয়ের জন্যই মাঠে নামব। আমাদের দলে ভালো বোলারের পাশাপাশি ভালো ব্যাটসম্যানও আছে। শেষ ম্যাচট

এ সম্পর্কিত আরও

Mountain View