ঢাকা : ২১ জানুয়ারি, ২০১৭, শনিবার, ১২:২৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

নোবেল নিতে যাচ্ছেন না বব ডিলান

dilan1479354114

আন্তর্জাতিক ডেস্ক :সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন সংগীতশিল্পী বব ডিলান তার পুরস্কার গ্রহণ করতে সুইডেন যাবেন না। বুধবার সুইডিশ একাডেমি এ কথা জানিয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়। সুইডিশ একাডেমি জানায়, বব ডিলানের কাছ থেকে তারা একটি চিঠি পেয়েছে। তাতে ডিলান উল্লেখ করেছেন, আগামী ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে ব্যক্তিগতভাবে তিনি থাকতে পারছেন না।

নোবেল কমিটি জানিয়েছে, চিঠিতে ডিলান আগামী মাসে সুইডেন না যাওয়ার কারণ হিসেবে পূর্ব প্রতিশ্রুত একটি অনুষ্ঠানের কথা উল্লেখ করেছেন। ডিলান চিঠিতে আরো বলেছেন, এই পুরস্কারের জন্য মনোনীত হয়ে তিনি সম্মানিত বোধ করছেন। পরে তিনি ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে পুরস্কার গ্রহণ করবেন। প্রসঙ্গত, হাতে হাতে পুরস্কার না নেওয়ার ঘটনা এবারই প্রথম ঘটছে না। এর আগে ডোরিস লেসিং ও হ্যারল্ড পিন্টার সরাসরি পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হননি। প্রতিবছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করে রয়্যাল সুইডিশ একাডেমি।

চলতি বছরের সাহিত্যে নোবেল জয়ী হিসেবে গত ১৩ অক্টোবর বব ডিলানের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি। ডিলান হলেন সাহিত্যে নোবেল জয়ী ১১৩তম লেখক ও ২৫৯তম মার্কিন। কিন্তু নোবেল পুরস্কার ঘোষণার পর ডিলানের নীরবতায় নানা গুঞ্জন ছড়ায়। তিনি পুরস্কার প্রত্যাখ্যান করেছেন- এমন কথাও রটে। তবে গত ২৯ অক্টোবর তিনি নোবেল কমিটিকে টেলিফোন করে পুরস্কার গ্রহণের কথা জানালে সব গুঞ্জনের অবসান ঘটে। প্রসঙ্গত, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশিদের পাশে দাঁড়াতে মানবতার পক্ষে গান গেয়েছিলেন মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার ডিলান। নিউ ইয়র্কে কনসার্ট ফর বাংলাদেশ অনুষ্ঠানে তিনি জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবি শঙ্করের সঙ্গে গান করেছিলেন ।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

কম খরচে আপনার বিজ্ঞাপণ দিন। প্রতিদিন ১ লাখ ভিজিটর। মাত্র ২০০০* টাকা থেকে শুরু। কল 016873284356

Check Also

জনগণের জন্য ওবামার শেষ কথা ‘ধন্যবাদ’

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছেন। একসঙ্গে কফি …