Mountain View

ফের বাংলাদেশ অভিমুখী রোহিঙ্গাদের ঢল

প্রকাশিতঃ নভেম্বর ১৭, ২০১৬ at ৪:৩৭ অপরাহ্ণ

fb_20161117_10_22_44_saved_pictureস্টাফ রিপোর্টার :পুনরায় বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করছে রোহিঙ্গারা। সম্প্রতি মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর আক্রমণের পর তারা নিরাপদ আশ্রয়ের খোঁজে বাংলাদেশে অনুপ্রবেশ করছে।
গত কয়েকদিনে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টায় দেখা গেছে রোহিঙ্গা পরিবারগুলোকে। এর মধ্যে বেশির ভাগই শিশু। প্রত্যক্ষদর্শী ও বাংলাদেশ বর্ডার গার্ডের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, পালিয়ে বাংলাদেশে আসার চেষ্টা করা রোহিঙ্গাদের মধ্যে বেশ কয়েকজনকে গুলি করে হত্যা করতেও দেখা গেছে।
গত এক মাসে মিয়ানমারে মুসলিম সংখ্যালঘু অধ্যুষিত এলাকা রাখাইন প্রদেশে সেনাবাহিনীর হামলায় কমপক্ষে ১৩০ রোহিঙ্গা মারা গেছেন। বেশ কিছু মানবাধিকার সংগঠন দাবি করেছে, সেখানে কয়েক শ’ বাড়ি-ঘর পুড়িয়ে দেয়া হয়েছে। কিন্তু বিষয়টি সরাসরি অস্বীকার করেছে মিয়ানমার সরকার। ওই অঞ্চলে বিদেশি রিপোর্টারদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
রাখাইন প্রদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গার বসবাস। তার ধর্মীও বিশ্বাসে মুসলমান। দীর্ঘদিন ধরে এই অঞ্চলে তাদের বসবাস থাকলেও মিয়ানমার সরকার এই জাতিটিকে নিজেদের নাগরিক হিসেবে মনে করে না। ওই দেশের মানুষজন এই রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে আশা অবৈধ অধিবাসী বলে দাবি করে।

এ সম্পর্কিত আরও

Mountain View