Mountain View

রাস্তায় পড়ে গেলেন মমতা

প্রকাশিতঃ নভেম্বর ১৭, ২০১৬ at ৫:০৭ অপরাহ্ণ

1432566483আন্তর্জাতিক ডেস্কঃ  নোট বাতিলের প্রতিবাদ দিল্লির রাজপথে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শুরুতেই ধাক্কা! একেবারে আক্ষরিক অর্থে। সে ধাক্কায় রাস্তায় পড়েই গেলেন তিনি। সামান্য চোটও পেলেন। তবে তাতে তাঁর বুধবারের দিনলিপিতে বিন্দুমাত্র ছেদ পড়েনি। কী ভাবে পড়লেন, সে ব্যাখ্যায় উঠে আসছে দিল্লি পুলিশের একটি সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন।
 
অনেকেই বলছেন, যে ভাবে এ দিন মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিল নিয়ে যাওয়া হয়েছে, তা নিতান্ত কাণ্ডজ্ঞানহীনের কারবার। বিজয় চক ছাড়িয়ে নর্থ ও সাউথ ব্লকের মাঝের রাস্তা দিয়ে তখন সঙ্গীদের নিয়ে রাইসিনা হিলসে উঠছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। চতুর্দিক থেকে ঝাঁপিয়ে পড়া টিভি ক্যামেরা এবং চিত্রসাংবাদিকদের আটকাতে প্রথম থেকেই দিল্লি পুলিশ মোটা নাইলনের দড়ি দিয়ে নিরাপত্তার ঘেরাটোপ তৈরি করেছিল। দেখে মনে হচ্ছিল একটা চলমান বর্গক্ষেত্র , যার চারদিকের দড়ি ধরেছিলেন প্রায় ৬০ জন পুলিশ সদস্য। মিছিলে অন্যদের সঙ্গে কথা বলতে বলতে মমতা তখন দড়ির বর্গক্ষেত্রের একেবারে শেষ প্রান্তে।
 
আচমকা সামনের দিকে পুলিশের টানে সেই দড়ি মমতার কোমরে ধাক্কা দেয়। পিছনের দিকে প্রায় চিৎ হয়ে পড়ে যান মুখ্যমন্ত্রী, রাজপথের ওপরই। ত্বরিৎগতিতে উঠে পড়েন ঠিকই, কিন্তু ততক্ষণে সাংসদ কল্যাণ চট্টোপাধ্যায় প্রচণ্ড বকাবকি শুরু করেছেন দিল্লি পুলিশের সদস্যদের। ধমক দেওয়ারই কথা। এ ধরনের মিছিলের ক্ষেত্রে সাধারণত হাত দিয়ে নিরাপদ জায়গা তৈরি করেন পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কর্মীরা। এ ভাবে দড়ি দিয়ে নিয়ে গেলে যেকোনো সময়ে বড় ঘটনা ঘটতে পারে, সেটা বুঝতেই পারেনি দিল্লি পুলিশ। শেষ পর্যন্ত বড় কোনো ঘটনা ঘটেনি ঠিকই, কিন্তু মুখ্যমন্ত্রী যে ভাবে পড়েছেন, তাতে গুরুতর আঘাত পাওয়ার সম্ভাবনা ছিল ষোল আনা।

এ সম্পর্কিত আরও

Mountain View