Mountain View

আলেপ্পোতে বোমাবর্ষণে নিহত ২৫

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৬ at ৪:২২ অপরাহ্ণ

malyআন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার আলেপ্পো শহরের বিদ্রোহী-নিয়ন্ত্রিত পূর্বাংশে তিন দিন ধরে টানা বিমান হামলা ও গোলাবর্ষণে আরো অন্তত ২৫ জন নিহত হয়েছেন।

সরকারি বাহিনীর ধারাবাহিক হামলার তৃতীয় দিনে, বৃহস্পতিবার এরা নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী গোষ্ঠী যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

অপরদিকে শহরটির বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশের মেয়র জানিয়েছেন, শীত চলে আসার মুখে সেখানে জ্বালানি ও খাদ্যের তীব্র অভাব দেখা দিচ্ছে।

বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যাপক সামরিক অভিযান শুরুর প্রস্তুতি নিতে চার সপ্তাহ পূর্ব আলেপ্পোতে বোমা হামলা বন্ধ রেখেছিল সিরীয় সরকার ও রাশিয়াসহ তার মিত্র বাহিনীগুলো। মঙ্গলবার থেকে ফের তীব্র বিমান হামলা ও গোলার্বষণ শুরু করা হয়।

পাঁচ বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে আলেপ্পোর লড়াইকে একটি গুরুত্বপূর্ণ পর্ব হিসেবে বিবেচনা করা হচ্ছে। দেশটির দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহরটির পূর্ণ দখল নিতে পারলে দেশের ওপর ফের কর্তৃত্ব প্রতিষ্ঠায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ অনেকটা এগিয়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার সিরীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আলেপ্পোতে তারা ‘সন্ত্রাসীদের শক্তিকেন্দ্রের’ ওপর আঘাত হানছেন।

আলেপ্পোর পূর্বাংশের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বিমান হামলায় বুধবার পর্যন্ত ৪৫ জন নিহত এবং ৩৬৩ জন আহত হয়েছেন।

রাশিয়া জানিয়েছে, তারা সেখানে বোমাবর্ষণ করছে না, কিন্তু সিরিয়ার বিভিন্ন জায়গায় হামলা চালাতে তাদের একটি বিমানবাহী রণতরী ব্যবহার করা হচ্ছে, পাশাপাশি অন্য একটি যুদ্ধজাহাজ থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও

Mountain View