Mountain View

নির্বাচন কমিশনের রূপরেখা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন খালেদা

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৬ at ৩:১৭ অপরাহ্ণ

আজ(শুক্রবার) বিকাল ৪টায় গুলশানের ওয়েস্টিন হোটেলে এই সংবাদ সম্মেলন হবে বলে জানিয়েছেন তার প্রেস সচিব মারুফ কামাল খান। তিনি বলেন, “চেয়ারপারসন নতুন নির্বাচন কমিশন গঠন ও কাঠামোর নিয়ে একটি রূপরেখা উপস্থাপন করবেন, যার মাধ্যমে একটি গ্রহণযোগ্য কমিশন গঠন হতে পারে।”

গতকাল (বৃহস্পতিবার) দলের স্থায়ী কমিটির বৈঠকে খালেদার ওই প্রস্তাব চূড়ান্ত করা হয় বলে বিএনপির জ্যেষ্ঠ নেতারা জানান।বিএনপির ভাষায় ‘সরকারের আজ্ঞাবহ’ কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে। এরপর যে নির্বাচন কমিশন হবে তার অধীনেই ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।

আগের বারের মতো এবারও ‘সার্চ কমিটি’ গঠনের মাধ‌্য‌মে রাষ্ট্রপতি নতুন কমিশন করে দেবেন বলে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন।

২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ‘সার্চ কমিটির’ মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান।

কাজী রকিব নেতৃত্বাধীন বর্তমান কমিশনের অধীনে অধিকাংশ নির্বাচনেই অংশ নেয়নি বিএনপি। দলটি সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নতুন ইসি গঠনের দাবি জানিয়ে আসছে।

বৃহস্পতিবার খালেদা জিয়ার সভাপতিত্বে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে তারা প্রার্থী দেবেন।

তবে নির্বাচনের পদ্ধতি নিয়ে আপত্তি থাকায় ডিসেম্বরে অনুষ্ঠেয় জেলা পরিষদের নির্বাচন বর্জনের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও

Mountain View