Mountain View

পাকিস্তানের পরমাণু অস্ত্রের খোঁজ মিলল স্যাটেলাইটে

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৬ at ৯:০২ অপরাহ্ণ

images-16-520x245আন্তর্জাতিক ডেস্কঃ  ভারত ও পাকিস্তানের মাঝে উত্তেজনা ও পাল্টাপাল্টি আক্রমণের ঘটনা প্রায়ই ঘটে। প্রতিবেশী এই দুই দেশের মধ্যে এখনও চলছে শীতল যুদ্ধ। এক্ষেত্রে প্রায়ই পরমাণু হামলার হুমকি দেয় পাকিস্তান। কিন্তু কোথায় থাকে তাদের পরমাণু অস্ত্র? সেই ছবি উঠে এসেছে আমেরিকার হাতে। স্যাটেলাইট ইমেজ থেকে পাওয়া গেল সেই তথ্য।
এমনকি এও দেখা গেছে, পরমাণু হামলার মত করেই সাজানো হচ্ছে পাকিস্তানের F-16 ফাইটার জেট। এছাড়া ফ্রান্সের তৈরি মাইরেজ এয়ারক্রাফটগুলোকেও ক্রুজ মিসাইল লঞ্চ করার জন্য রাখা হয়েছে বলে সূত্র জানিয়েছে।
এই রিপোর্টে দেখা যায়, পাকিস্তানের নিউক্লিয়ার স্টকপাইলে রয়েছে ১৩০-১৪০ নিউক্লিয়ার ওয়ারহেড। যেসব এয়ারক্রাফট নিউক্লিয়ার ওয়ারহেড ছুঁড়তে পারে সেগুলো রয়েছে পাকিস্তানের মাসরুর এয়ারবেসে। যা করাচীর পশ্চিমে অবস্থিত। এই এয়ারবেসে রয়েছে আন্ডারগ্রাউন্ট ফেসিলিটি। কড়া নিরাপত্তায় ঘিরে রাখা রয়েছে সেসব ফাইটার জেট। সম্ভবত আন্ডারগ্রাউন্ডেই রয়েছে কমান্ড সেন্টার।
আমেরিকার ওই রিপোর্টের নাম “Pakistan’s Evolving Nuclear Weapons Infrastructure”. সেখানে স্যাটেলাইট ইমেজ থেকে খোঁজ পাওয়া গেছে পাকিস্তানের ১০টি গুপ্ত ঘাঁটি, পাঁচটি মিসাইল গ্যারিসন ও দুটি এয়ারবেসের। এগুলোতেই অ্যাসেম্বল করা হয় মিসাইল লঞ্চার। আকরো, গুরজনওয়ালা, খুজদার, পানো আকিল ও সারগোডা- এই পাঁচ ঘাঁটি পরমাণু অস্ত্র সংক্রান্ত সব বিষয় পরিচালনা করা হয়। তৈরি হচ্ছে আরও একটি বেস বাহওয়ালপুরে।

এ সম্পর্কিত আরও

Mountain View