Mountain View

ফিনকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হওয়ার প্রস্তাব ট্রাম্পের

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৬ at ৫:০৯ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিতর্কিত নির্বাচনী প্রচার বিষয়ক উপদেষ্টা ও সাবেক জেনারেল মাইকেল ফিনকে প্রভাবশালী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হওয়ার প্রস্তাব দিয়েছেন।full_1162080875_1479459042

বৃহস্পতিবার ট্রাম্পের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে মার্কিন গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়েছে।

আফগানিস্তান ও ইরাকে বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে সহায়তার জন্য সামরিক গোয়েন্দা কর্মকর্তা ফিন (৫৭) ব্যাপক সম্মান অর্জন করেন। তবে যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগে রিপাবলিকান দলকে সমর্থন দিয়ে প্রচার চালানোর জন্য তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

নির্বাচনী প্রচারণাকালে তিনি ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক শীর্ষ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তবে ফিন দেশের শীর্ষ জাতীয় নিরাপত্তা কর্মকর্তা হওয়ার প্রস্তাব গ্রহণ করেছেন কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সামরিক বাহিনীতে তিনি নেতৃত্বসুলভ আচরণ করছেন এমন অভিযোগের পর ২০১৪ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে প্রতিরক্ষা গোয়েন্দা প্রধানের পদ থেকে বরখাস্ত করার পর তিনি সামরিক বাহিনী ত্যাগ করেন। পরে তিনি ওবামার কড়া সমালোচকে পরিণত হন।

ট্রাম্পের নির্বাচনী উপদেষ্টা হিসেবে ফিন ডেমোক্রেটিক প্রার্থী ক্লিনটনের বিরুদ্ধে অনেক শ্লোগানের নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে যেটা সবচেয়ে উল্লেখযোগ্য তা হল- ‘হিলারিকে জেলে ঢোকাও’। হিলারির বিরুদ্ধে ব্যক্তিগত ই-মেইল ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে এ শ্লোগান দেয় রিপাবলিকানরা। সূত্র: বাসস

এ সম্পর্কিত আরও

Mountain View