ঢাকায় ২০২১ সালে হবে বিশ্ব তথ্যপ্রযুক্তি সম্মেলন

প্রকাশিতঃ নভেম্বর ১৯, ২০১৬ at ৪:০০ অপরাহ্ণ

cymera_20161119_155454

আগামী ২০২১ সালের ‘দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা)’ এর কংগ্রেস বা সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হবে। আইসিটি খাতে ৮০ দেশের এ জোট পৃথিবীর সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি বিষয়ক সংগঠন। প্রতি দু’বছর পরপর এ কংগ্রেস অনুষ্ঠিত হয়। চলতি বছর এ সম্মেলন হয়েছে ব্রাজিলের সাওপাওলো নগরীতে।

আজ (শনিবার) ১৯ নভেম্বর রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিএস) ভবনে এ সম্পর্কিত এক সমঝোতা সাক্ষর অনুষ্ঠিত হয়।

এসময় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও উইটসা চেয়ারম্যান ইভুনি চু উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ৮০টি দেশের এই সংগঠন বিশ্বের আইসিটি খাতের উন্নয়নে সবচেয়ে বড় ভূমিকা পালন করে আসছে। বিশ্বব্যাপী তাই এই কংগ্রেসের সম্মান রয়েছে। এই কংগ্রেসে সদস্য দেশগুলোর সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও আইসিটি ব্যক্তিত্বরা অংশ নিয়ে থাকেন।

এতে অংশগ্রহণকারী দেশগুলো আইসিটি খাতে তাদের অভিজ্ঞতা ও প্রযুক্তি পরস্পরের সঙ্গে বিনিমিয় করতে পারে।

তিনি বলেন, বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ ও ‘ভিশন-২০২১’ কে এগিয়ে নেওয়ার প্রক্রিয়া ও উদ্যোগকে স্বাগত জানিয়ে ২০২১ সালে উইটসা কংগ্রেস ঢাকায় করতে সম্মত হয়েছে সংগঠনটি।

উইটসা চেয়ারম্যান ইভুনি চু বলেন, বাংলাদেশ একটি দারুণ সময় পার করছে। অল্প সময়ের মধ্যে দেশটি আইসিটি খাতে প্রভূত সাফল্য অর্জন করেছে। এই কাজে আরও গতি আনতে এগিয়ে এসেছে উইটসা।

অনুষ্ঠানের ফাঁকে বিসিএস সভাপতি মোস্তফা জব্বার বাংলানিউজকে বলেন, আজকের সমঝোতা সাক্ষর কেবল কংগ্রেসকে কেন্দ্র করেই না। সরকারের ভিশন-২০২১ কে সফল করতে আইসিটি খাতের উন্নয়নে সব ধরনের সহযোগিতা করতে উইটসা আজকের এ চুক্তির মাধ্যমে সম্মতি দিয়েছে।

এ সম্পর্কিত আরও