Mountain View

পত্নীতলা ধান খেতে ইঁদুরের উপদ্রব

প্রকাশিতঃ নভেম্বর ১৯, ২০১৬ at ৬:৫১ অপরাহ্ণ

received_338737063152940পত্নীতলা (নওগাঁ) থেকে: নওগাঁর পত্নীতলা উপজেলায় মাঠে মাঠে আমন ধান পেকেছে ও কিছু এলাকার ধান আধা-পাকা আছে মাঠে। ইতোমধ্যে ধান কাটা শুরু হয়েছে। কিন্তু এর মধ্যেই ধান খেতে ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। এতে বিপাকে পড়েছেন অনেক চাষি।

উপজেলা কৃষি কার্যালয় সুত্রে জানা গেছে, এবারের ধানের জাত গুলো হলো- স্বর্ণা, জিরা, পারিজা, বি-ধান (৩৪, ৪৭, ৪৯, ৫১, ৫২, ৫৭) বিনা-৭, হাই ব্রিডের মধ্যে- এরাইজ, ধাণী গোল্ড, স্থানীয় চিনি আতব ধান উল্লেখযোগ্য। যে সব এলাকার জমি নিচু, সেখানে ইঁদুরের আক্রমণ তুলনামূলক বেশি হচ্ছে।

উপজেলার বেশ কয়েকটি গ্রামের ধান খেত ঘুরে দেখা গেছে, চাষিরা ইঁদুরের উপদ্রব হতে ধান রক্ষা করতে খেতের মধ্যে বাঁশের কঞ্চি গেড়ে (পুঁতে) তাঁতে পলিথিন টাঙিয়ে দিয়েছেন। অনেকে আবার খেতের চারপাশে ইঁদুর মারার ফাঁদ (কল) তৈরি করে রেখেছেন। উপজেলার মাটিন্দর ইউপি’র শাশইল গ্রামের চাষি বকুল কবির জানান, তিনি এবার ০৭ বিঘা জমিতে আমন চাষ করেছেন। এখন ধান পুরো পেকে গেছে। এ অবস্থায় খেতে ইঁদুরের উপদ্রব দেখা দেওয়ায় তিনি দুশ্চিন্তায় রয়েছেন।

ওধুষ ছিটিয়েও কোন লাভ হচ্ছে না। এখন তিনি খেতের মধ্যে পলিথিন বেঁধে দিয়েছেন। বাতাসে কাগজ উড়লে পটপট শব্দ হয়। আর সেই শব্দ শুনে ইঁদুর পালিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
এ বিষয়ে জানতে চাইলে পত্নীতলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার জানান, ইঁদুর দমনের জন্য উত্তম উপায় হলো- খেতে এমন কিছু ব্যবস্থা করা যাতে সর্বক্ষণ শব্দ হয়। এতে ইঁদুরের কবল হতে চাষিরা খেতের ক্ষতির মুক্তি পাবে।

এ সম্পর্কিত আরও

Mountain View