Mountain View

প্রতি মাসে এভাবে পরীক্ষা করুন আপনার অণ্ডকোষ

প্রকাশিতঃ নভেম্বর ১৯, ২০১৬ at ৭:০৭ অপরাহ্ণ

atok14351459863249লাইফ স্টাইল ডেস্কঃ পুরুষের দেহের অন্ডকোষ অত্যন্ত সংবেদনশীল অংশ। আর এ অংশে আপনি কোনো অস্বাভাবিকতা দ্রুত ধরতে না পারলে তা মারাত্মক হয়ে উঠতে পারে। এজন্য বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত পরীক্ষা করা উচিত অণ্ডকোষ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
সঠিক সময়ে যে কোনো রোগ ধরা সম্ভব হলে তা নিরাময় সহজ হয়। এ বিষয়টি প্রযোজ্য পুরুষের অণ্ডকোষের ক্ষেত্রেও। এজন্য বিশেষজ্ঞরা বলছেন প্রতি মাসে অন্তত একবার করে অণ্ডকোষ পরীক্ষা করা উচিত। কিন্তু কিভাবে পরীক্ষা করবেন অণ্ডকোষ? এক্ষেত্রে কয়েকটি উপায় তুলে ধরা হলো।
অণ্ডকোষের ক্যান্সার অত্যন্ত মারাত্মক রোগ। এ রোগ নির্ণয় করার জন্য প্রতি মাসে একবার করে ভালোভাবে ধরে দেখুন।
অণ্ডকোষের ভেতর স্বাভাবিকভাবে দুটি পিণ্ড থাকে। এখানে তৃতীয় কোনো পিণ্ড কিংবা শক্ত কোনো বস্তুর অবস্থান পাওয়া গেলে তা নিয়ে মোটেই লজ্জা পাবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।
ভালোভাবে ধরে দেখলে আপনি অণ্ডকোষগুলোর আকারে কোনো পরিবর্তন হচ্ছে কিনা তাও বুঝতে পারবেন। এছাড়া কোনো একটি অণ্ডকোষ যদি আকারে বড় বা অমসৃণ হয়ে যায় তাহলেও চিকিৎসকের পরামর্শ নিন।
আপনি স্বাভাবিক অণ্ডকোষের ভেতর কোনো অস্বস্তি অনুভব করবেন না। এছাড়া এটি হালকা ও নমনীয় থাকবে। কিন্তু কোনো কারণে তা যদি ভারি হয়ে যায় কিংবা অস্বস্তি হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।
অণ্ডকোষের ক্যান্সারে প্রতি বছর বহু পুরুষ মারা যায়। এ বিষয়টি সঠিক সময়ে নির্ণয় করতে পারলে এ মৃত্যু এড়ানো সম্ভব। এজন্য নিয়মিত অণ্ডকোষ পরীক্ষার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এ সম্পর্কিত আরও

no posts found
Mountain View

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •