Mountain View

অনুর্ধ্ব-১৯ দলের বিপক্ষে খেলতে নামবেন আশরাফুল!

প্রকাশিতঃ নভেম্বর ২০, ২০১৬ at ২:৪৯ অপরাহ্ণ

ash-bpl

কিছুদিন আগেই অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই টুর্নামেন্টকে সামনে রেখে ইতিমধ্যে অনুশীলনে নেমে পড়েছে যুবারা। শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের অ্যাকাডেমি মাঠে ছড়িয়ে ছিটিয়ে অনুশীলন করেছে তারা।

আর যুব দলের নেট অনুশীলনে দেখা গেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলকে! ক্রিকেট বিশ্বের সর্ব কনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান যুব দলের সাথে এখন অনুশীলন করছেন।

এর আগে বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) ফিক্সিংয়ে জড়িত থাকার কারণে ক্রিকেটে নিষিদ্ধ হন আশরাফুল। তবে ইতিমধ্যে ঘরোয়া ক্রিকেট থেকে তার নিষেধাজ্ঞা উঠে গেছে তার। অবশ্য এখনও দুই বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট এবং কোনো ফ্রাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট খেলতে পারবেন না তিনি।

বিপিএল নিয়ে যখন সবাই ব্যস্ত সেসময় নিজেকে ছন্দে রাখতে যুব দলের সাথে অনুশীলনে নেমে পড়েছেন আশরাফুল। শনিবার যুব দলের সাথে নেটে বেশ কিছুক্ষণ ব্যাটিং এবং বোলিং করেছেন কার্ডিফ জয়ের মহানায়ক। তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের সাথে অনুশীলন করতে পেরে বেশ খুশি আশরাফুল।

আজ থেকে ১৬ বছর আগে অনূর্ধ্ব ১৯ দলকে নেতৃত্ব দিয়েছিলেন মোহাম্মদ। দেশের হয়ে যুব বিশ্বকাপের দুটি আসরও খেলেছিলেন তিনি। যুবাদের সাথে অনুশীলনের সময় সেই স্মৃতিই নাড়া দিয়ে গেলো ৩২ বছর বয়সী আশরাফুলকে। তরুণদের সঙ্গে অনুশীলনের বিষয়ে জানতে চাইলে আশরাফুল বলেন,

‘এদের সাথে আসলে ভালোইলাগে। ওই ১৬ বছর আগের দিনগুলোর কথা মনে পড়ে। যখন আমি অনূর্ধ্ব-১৯ দলে খেলছিলাম।’

অনুশীলনের পর সাইফ হাসানের নেতৃত্বে নবগঠিত বাংলাদেশ যুব দল সম্পর্কে আশরাফুল বলেন, ‘আমি অল্প সময় ওদের সাথে কাটিয়েছি। যতক্ষণ করছি, ভালো লাগছে। পেস বোলার গুলো খুবই ভালো। জোরআছে। তারপর বাঁহাতি স্পিনার, ব্যাটসম্যানও কয়েকটা দেখলাম, ভালোই।’

অবশ্য অনূর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও অংশ নিবেন আশরাফুল। এশিয়া কাপের প্রস্তুতির জন্য আগামী ২৬, ৩০ নভেম্বর ও ৫ ডিসেম্বর অগ্রণী ব্যাংকের বিপক্ষে মাঠে নামবে সাইফ বাহিনী। সেই ম্যাচে অগ্রণী ব্যাংকের হয়ে দেখা যাবে সাবেক অধিনায়ক আশরফুলকে।

এদিকে চলতি বিপিএল আসর শেষ হলেই অনুষ্ঠিত হবে ন্যাশনাল ক্রিকেট লীগের (এনসিএল) বাকি আসর। আর সেখানে বড় ইনিংস খেলার প্রত্যাশা করছেন আশরাফুল। এই কারণেই নিয়মিত অনুশীলন করে নিজেকে ফিট রাখার চেষ্টা করছেন তিনি। এই প্রসঙ্গে তিনি বললেন, ‘সামনে এনসিএল, প্রিমিয়ার লিগ, বিসিএল আছে। এখন আমাকে পারফর্ম করতে হবে।’

এ সম্পর্কিত আরও