ঢাকা : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, শনিবার, ৯:৫৫ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

আমেরিকায় হামলা চালাতে রাশিয়ার লাগবে ১২ মিনিট

841efedf18a2cf9820a55e57416924fex800x470x40আন্তর্জাতিক ডেস্ক: অবজেক্ট ৪২০২ নতুন এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে দ্রুতগতিতে চলতে সক্ষম। যার ফলে এটি সামরিক জোট ন্যাটোর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে যেতে পারবে। অবজেক্ট ৪২০২ ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক বোমা নিয়ে মাত্র ১২ মিনিটের মধ্যেই যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম। খবর সংবাদমাধ্যম স্যালন এর। রাশিয়ার এই সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে স্বাভাবিকভাবেই রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের ওপর চাপ থাকবে।

সংবাদমাধ্যম স্যালনের প্রতিবেদন

অনুযায়ী, মাত্র ১৩ মিনিটের মধ্যেই অবজেক্ট ৪২০২ ক্ষেপণাস্ত্র যুক্তরাজ্যের উপকূলে পৌঁছে যেতে পারবে। আর যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং রাডারে এটি ধরা পড়বে না। সম্প্রতি রাশিয়ার পূর্বাঞ্চলের ক্যামচাটকা উপদ্বীপে ইয়াসনি উৎক্ষেপণকেন্দ্র থেকে নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। এটি কয়েক হাজার মাইল দূরত্ব অতিক্রম করে। আর উৎক্ষেপণের পর একপর্যায়ে ক্ষেপণাস্ত্রটির গতিবেগ হয়েছিল ঘণ্টায় চার হাজার মাইল। রাশিয়ার সুপারসনিক এই ক্ষেপণাস্ত্রের পথ রোধ করা বাস্তবিকভাবে অসম্ভব। ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থাও একে থামাতে পারবে না।

রাশিয়ার ট্যাকটিক্যাল মিসাইলস করপোরেশনের দাবি, তাদের এই নতুন ক্ষেপণাস্ত্র হিরোশিমা এবং নাগাসাগির আণবিক বোমা পপগানের মতো। অবজেক্ট ৪২০২ ক্ষেপণাস্ত্র স্যাটান ২ নামক পারমাণবিক অস্ত্র বহন করতে পারবে। স্যাটান ২ আনুষ্ঠানিকভাবে আরএস ২৮ সারম্যাট সুপার নিউক নামে পরিচিত। ধারণা করা হয়, রাশিয়ার নতুন এই অস্ত্রে ১৬টি পারমাণবিক বোমা থাকে। একটি স্যাটান ২ এর বিস্ফোরণে ফ্রান্স বা টেক্সাসের সমান এলাকা মুহূর্তের মধ্যেই ধ্বংস হয়ে যেতে পারে। বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র হামলার সক্ষমতা অর্জনের মধ্যে দিয়ে, সরাসরি যুক্তরাষ্ট্র এবং এর ইউরোপীয় মিত্রদের ওপর হুমকিই দিলেন ভ্লাদিমির পুতিন।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

উষ্ণ সম্পর্ক এবার শীতল হওয়ার পথে

যুক্তরাষ্ট্রে বাড়ছে ধর্ম-বর্ণ আর ভিন্ন জাতির প্রতি ঘৃণার সংস্কৃতি। বলা হচ্ছে, কিশোর, তরুণ ও মাদকসেবীরা …