Mountain View

এবার ট্রাম্প ইস্যুতে ওবামার উল্টো সুর

প্রকাশিতঃ নভেম্বর ২০, ২০১৬ at ৩:৫৬ অপরাহ্ণ

4aedc5c6ad25cbbeced6de8ac86875d6x635x440x201আন্তর্জাতিক ডেস্ক: নির্বাচনী প্রচারের সময় ওবামা তাকে প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পকে ‘অযোগ্য’ ঘোষণা করলেও রিপাবলিকান এই নেতাই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। ট্রাম্পের বিতর্কিত মন্তব্য ও নীতি নিয়ে উদ্বেগে রয়েছে বিশ্ব। উদ্বিগ্ন বিশ্বনাগরিকদের ট্রাম্প সম্পর্কে নেতিবাচক ইতি টানতে মানা করলেন ওবামা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ওবামা এখন আন্তর্জাতিক বিদায়ী সফরে রয়েছেন। গ্রিস ও জার্মানি সফরের সময় ট্রাম্প সম্পর্কে উদ্বেগ প্রশমনের ওপর জোর দেন ওবামা। প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বিজয়ী হওয়ায় বিশ্বজুড়ে

উদ্বেগ দেখা যায়।

ওবামা বলেন, ‘আপনাদের উদ্দেশে আমার প্রধান বার্তা হলো… এবং এ বার্তা আমি ইউরোপেও দিয়েছি, খারাপ কিছু পোষণ করবেন না।’ পেরুতে তরুণদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে ওবামা এ কথা বলেন।

তিনি বলেন, ‘প্রশাসন দাঁড় হওয়া ও তাদের নীতিগুলো একত্রে আসা পর্যন্ত অপেক্ষা করুন, তখন আপনারা বিচার করতে পারবেন আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বার্থে একসঙ্গে শান্তি ও সমৃদ্ধিতে বাঁচা সম্ভব কি না।’

মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা, বাণিজ্য চুক্তি প্রত্যাহার করা ও যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ করতে না দেওয়ার প্রতিশ্রুতি করার পরও ট্রাম্প নির্বাচনে জয়ী হয়েছেন। তবে ওবামা জনগণের ভীতি দূর করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ক্ষমতা গ্রহণ প্রক্রিয়া সহজে সম্পন্ন করার দিকেও নজর রয়েছে ওবামার। তিনি আশাবাদী, নির্বাচনী প্রচারের সময় যেসব উদ্বেগপূর্ণ প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প, তা থেকে তিনি সরে আসবেন।

ওবামা বলেন, ‘বিশ্বের সবার জন্য গুরুত্বপূর্ণ হবে তাৎক্ষণিক সিদ্ধান্তে উপনীত না হওয়া। নবনির্বাচিত প্রেসিডেন্টকে সুযোগ দিতে হবে, তাদের টিম ও নীতিগুলো একত্র করার সুযোগ দিতে হবে। ইস্যুগুলো পরীক্ষা-নিরীক্ষা করতে দিতে হবে এবং তারা কী ধরনের নীতি গ্রহণ করে, তা দেখতে হবে। কারণ আমি সব সময়ই বলে থাকি, কেউ যেভাবে নির্বাচনী প্রচার চালাচ্ছেন, সেভাবে তিনি শাসন না-ও করতে পারেন।’-রয়টার্স অনলাইন।

এ সম্পর্কিত আরও

Mountain View