স্বাস্থ্য বিষয়ে নারীর কোন ধরনের বিশেষজ্ঞ দরকার?

প্রকাশিতঃ নভেম্বর ২০, ২০১৬ at ৪:২৩ অপরাহ্ণ

500x350_34365efd1844d524893c8bf62de63a3f_161730_11স্বাস্থ্যসংক্রান্ত বিষয়ে একজন নারীর দুই ধরনের বিশেষজ্ঞের প্রয়োজন হতে পারে বলে মনে করেন নিউ ইয়র্ক ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের অ্যাসিস্টেন্ট প্রফেসর রোশিনি রাজাপাক্সকা। যদি বড় ধরনের স্বাস্থ্যগত সমস্যা থাকে, তবে নিয়মিত চিকিৎসক হিসাব অবস্ট্রেকটিস অ্যান্ড গাইনেকলজির (অব-গাইন্স) বিশেষজ্ঞের কাছে যেতে পারেন। আবার যেকোনো গাইনেকোলজিস্ট আপনার স্বাস্থ্যগত যেকোনো সমস্যার কথা জানাতে পারেন। যদিও অব-গাইন্স বিশেষজ্ঞরা আপনার স্বাস্থ্যগত সমস্যা নিয়ে প্রাথমিক পরামর্শ এবং গর্ভগত অবস্থার বিশেষ খেয়াল রাখতে পারেন।

এ ছাড়া একজন প্রাইমারি কেয়ার প্রোভাইডার (পিসিপি) বছর শেষে স্বাস্থ্যের অবস্থার জানান দিতে পারেন। তিনি আপনার মেটাবলিক, রেসপাইরেটরি এবং ডাইজেস্টিভ স্বাস্থ্যের তথ্য নেবেন। আবার কয়েকজন গাইনেকোলজিস্ট আপনাকে অন্যান্য বিশেষজ্ঞের কাছেও যাওয়ার কথা বলতে পারেন। যদি আপনার দেহে র্যাশ থাকে, তবে অব-গাইন্সের বিশেষজ্ঞ এক ডার্মাটলজিস্টের সঙ্গে দেখা করার কথা বলতে পারেন।

আসলে সবকিছু নির্ভর করে চিকিৎসকদের ওপর। তবে গাইনোর সঙ্গে চমৎকার সম্পর্ক গড়ে উঠবে আপনার। যেকোনো ধরনের চিকিৎসাসংক্রান্ত বিষয়ে তিনিই আপনাকে ভালো পরামর্শ দিতে পারেন। সূত্র : ফক্স নিউজ

এ সম্পর্কিত আরও