Mountain View

১টি কারণে পাকিস্তানের ১২ ক্রিকেটারকে আইসিসির শাস্তি

প্রকাশিতঃ নভেম্বর ২১, ২০১৬ at ৮:৩৭ অপরাহ্ণ

95798e2e0fcc01b1fb1916aa4ff14f35x800x481x38স্পোর্টস ডেস্ক: স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে স্লগ ওভার রেটিংয়ের অপরাধের জন্য পাকিস্তানের ১২ ক্রিকেটারকে শাস্তি দিলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ হওয়া প্রথম টেস্টে মন্থর গতির বোলিংয়ের অপরাধে মিসবাহ ছাড়া পাকিস্তান দলের অন্য খেলোয়াড়দেরও জরিমানা গুনতে হচ্ছে। তবে টেস্ট অধিনায়ক মিসবাহ উল হককে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

অবশ্য শ্বশুরের মৃত্যুর কারণে গতকালই নিউজিল্যান্ড থেকে

দেশে ফিরেছেন মিসবাহ। তার অনুপস্থিতিতে নেতৃত্বের দায়িত্ব আজহার আলীর উপর বর্তেছে। এরই মধ্যে আজ সোমবার আইসিসির পক্ষ থেকে জানানো হয় নিষেধাজ্ঞার খবর।

নির্ধারিত ১০৩ ওভারের চেয়ে ২ ওভার কম বোলিং করায় আইসিসি ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন মিসবাহর উপর এ শাস্তি আরোপ করেন। এজন্য অধিনায়ক হিসেবে মিসবাহর ম্যাচ ফি’র ৪০ এবং দলের অন্য খেলোয়াড়দের ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইসিসির আইনে নির্দিষ্ট সময়ে নির্ধারিত ওভার শেষ করতে না পারলে প্রতি ওভারের জন্য দলের খেলোয়াড়দেরকে ম্যাচ ফির ১০ শতাংশ ও অধিনায়ককে দ্বিগুণ জরিমানার বিধান রয়েছে। এ শাস্তির ফলে হ্যামিলটনে ২৫ নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না মিসবাহ।

গত আগস্টে ইংল্যান্ড সফরে ওভাল টেস্টেও একই অপরাধে দোষী সাব্যস্ত হয়েছিলেন মিসবাহ। অর্থাৎ এক বছরের মধ্যে দ্বিতীয়বার একই অপরাধ করায় বিধান অনুযায়ী আইসিসি মিসবাহকে এক ম্যাচ নিষিদ্ধ ও ম্যাচ ফি’র ৪০ শতাংশ জরিমানা করেছে।

এ সম্পর্কিত আরও