ঢাকা : ১০ ডিসেম্বর, ২০১৬, শনিবার, ১:১৮ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জাতীয় দলে নতুন ভাবনার নাম ওপেনিং, কে হবে তামিমের সঙ্গী

images

অস্ট্রেলিয়ার প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াডে যে পরিবর্তন বা পরিবর্ধন আসছে, তার ইঙ্গিত এরই মধ্যে পাওয়া গেছে বিবিসি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের কথায়। সেই পরিবর্তন বা সংযোজন যদি মাত্র একজনকেও করা হয়, তা সম্ভবত ওপেনিংয়েই দরকার হবে।

নিউজিল্যান্ডের বিপক্ষে এরই মধ্যে ঘোষিত ২২ জনের বাইরের কাউকে নিয়েই ব্যাটিংয়ে নামতে হতে পারে তামিম ইকবালকে।

প্রশ্নটা ওঠার সুযোগ করে দিয়েছেন প্রাথমিক দলে ডাক পাওয়া ওপেনাররাই। বিপিএল হয়তো জাতীয় দলে জায়গা পাওয়ার জন্য মূল মানদণ্ড নয়, কিন্তু আন্তর্জাতিক সিরিজের আগে সর্বশেষ প্রতিযোগিতামূলক মঞ্চ হিসেবে এর একটা ভালো প্রভাব তো থাকবেই। সেই বিপিএলে এক তামিম ছাড়া রান করতে পারছেন না আর কেউই।mehedi-maruf

২২ জনের দলটিতে তামিমের পাশাপাশি ওপেনিং পজিশনের জন্য আছেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। দু’জনই এখন পর্যন্ত চূড়ান্ত ধরনের ফ্লপ। নয়জনের স্ট্যান্ড বাই তালিকায়ও ওপেনার রাখা হয়েছে তিনজন_ শাহরিয়ার নাফীস, লিটন কুমার দাস ও আবদুল মজিদ। নাফীসই শুধু ছন্দে আছেন, সৌম্য-ইমরুলের মতো অবস্থা লিটনের। আর এখনও জাতীয় দলে না ঢোকা মজিদ বিপিএলে খেলেছেনই দুই ম্যাচ, দুটিতেই ফ্লপ। এমন যখন অবস্থা, নির্বাচকদের নিউজিল্যান্ড সিরিজের ভাবনায় তখন ওপেনিং নিয়ে দুশ্চিন্তা বাড়ছেই।

প্রাথমিক দলে ডাক পাওয়াদের মধ্যে তামিম এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে রান করেছেন ১৭৪, গড়ে ২৯ রান। দেশের মাটিতে হওয়া সর্বশেষ ইংল্যান্ড সিরিজে তার ওপেনিং পার্টনার ছিলেন ইমরুল, যিনি বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মোটেও ভালো খেলতে পারছেন না। অফ ফর্মের কারণে ইংল্যান্ড সিরিজে বাদ পড়লেও সৌম্য আছেন প্রাথমিক দলে।

দেড় বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে বিশ্বকাপে সফল হওয়ার কথা বিবেচনায় রেখেই তাকে আরেকবার সুযোগ দেওয়া। কিন্তু চূড়ান্ত সুযোগের পথটা বন্ধুর করে তুলছেন সৌম্য নিজেই। রংপুর রাইডার্সের হয়ে ৫ ম্যাচে করেছেন সাকল্যে ৭৪ রান। স্টান্ড বাই তালিকায় থাকা লিটনের অবস্থা আরও করুণ। গতকালের আগ পর্যন্ত ৪ ইনিংসে দলকে দিয়েছেন ২৯ রান, গড় ৭.২৫। স্ট্রাইক রেটও টি২০র সঙ্গে একেবারেই বেমানান_ মাত্র ৭০.৭৩।

গত বছর দেড়েকের মধ্যে জাতীয় দলের হয়ে ব্যাটিং ওপেন করা লিটন-সৌম্য-ইমরুলরা যে মঞ্চে ব্যর্থ, সেখানেই দারুণ সফল তিন বছর আগে খেলা শাহরিয়ার। ৩১ বছর বয়স পার করে ফেলা বাঁহাতি এ ওপেনার অবশ্য এবারের বিপিএলে ওপেনিং করছেন না, খেলছেন তিন-চার নম্বরে নেমে। বরিশাল বুলসের হয়ে টপ অর্ডারে নেমে এরই মধ্যে ৫ ম্যাচে ফিফটি করেছেন তিনটি। নাফীস থেকেও এগিয়ে আছেন অবশ্য মেহেদি মারুফ। ২৮ বছর বয়সী এ ডানহাতি এবারের বিপিএলের সবচেয়ে নজরকাড়া ব্যাটিং করছেন। ফিফটি করেছেন দুটি, যার একটি অপরাজিত ৭৫ রানের। সব মিলিয়ে কখনও ‘এ’ দলে জায়গা না পাওয়া মেহেদিই এখন জাতীয় দলে ডাক পাওয়ার বড় দাবিদার হয়ে উঠেছেন।

নিজেদের সফলতা আর সৌম্য-ইমরুল-লিটনদের ব্যর্থতায় নাফীস ও মেহেদির আসন্ন অস্ট্রেলিয়ায় প্রস্তুতি শিবিরের দলে ডাক পাওয়ার সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল। চট্টগ্রামে এসে বৃহস্পতিবার তাদের নাম ধরে ধরে করা প্রশংসায় সেই ইঙ্গিতই দিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট, ‘পুরনো খেলোয়াড়দের মধ্যে শাহরিয়ার নাফীস এবং মেহেদি মারুফ অসম্ভব ভালো খেলছে। এটা চিন্তা করে ইতিমধ্যে আমি আমার বার্তা বিসিবিকে দিয়ে দিয়েছি। কোচ, নির্বাচক এবং ক্রিকেট অপারেশন্সের আকরাম খানের সঙ্গে কথা হয়েছে, যারা পারফর্ম করছে তাদের কীভাবে দলের সঙ্গে জায়গা করা যায়। হয় পরিবর্তন হবে অথবা অতিরিক্ত খেলোয়াড় যাবে। আমার ধারণা দু-একজন যাবে।’

এ সম্পর্কিত আরও

Check Also

সাকিব ও তামিমকে প্রশংসার সাথে স্মরণ করলেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ড সিরিজের নানা দিক নিয়ে সংবাদ সম্মেলনে আসেন মাশরাফি।  বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *