Mountain View

গাড়ির জ্বালানী সাশ্রয় করতে জেনে নিন টিপসগুলো

প্রকাশিতঃ নভেম্বর ২২, ২০১৬ at ৩:৩৫ অপরাহ্ণ

s2লাইফ স্টাইল ডেস্কঃ হুট গাড়ি কিনে ফেললেও অনেকে জানেন না যে ঠিক কীভাবে সেই গাড়ির গ্যাসের অতিরিক্ত ব্যবহারকে কমিয়ে আনা যায়। আপনার কি গাড়ি আছে? তাহলে চলুন দেখে আসি এই টিপসগুলো যেগুলো কেবল আপনার গাড়ির গ্যাসের খরচটাই কমাবেনা, কমিয়ে দেবে পকেট খরচও!

.গাড়ির গতির দিকে নজর রাখুন আর চেষ্টা করুন যতটা সম্ভব কম গতিতে গাড়ি চালাতে। কারণ, আপনি যত বেশি গতিতে গাড়ি চালাবেন ঠিক ততটাই বেশি গ্যাস খরচ হবে গাড়ির।

.রাস্তাঘাটে ইচ্ছে করেই অনেকে প্রয়োজনের চাইতে বেশিবার ব্রেক করে ফেলেন। কিন্তু আপনি কি জানেন যে এই অতিরিক্ত ব্রেক করার কারণেও আপনার গাড়ি হারায় মূল্যবান অনেক গ্যাস? তাই চেষ্টা করুন দেখেশুনে গাড়ি চালানোর আর রাস্তায় যতটা সম্ভব কম ব্রেক করার।

.রাস্তার পাশে গাড়ি থামিয়ে আপনি রাখতেই পারেন। কিন্তু চেষ্টা করুন খেয়াল রাখতে যাতে করে এই সময়টায় গাড়ির ইঞ্জিন চালু না থাকে। এছাড়াও যে সময়টায় রাস্তায় জ্যাম বেশি থাকবে সেসময় গাড়ি নিয়ে না বের হবার চেষ্টা করুন। কারণ রাস্তায় জ্যামের ভেতরেই অকারণে গ্যাসের অপচয় হবে তখন। চেষ্টা করুন গাড়ির গতিপথ এমনভাবে তৈরি করতে যাতে করে জ্যামের ভেতরে না পড়তে হয় বা অতিরিক্ত পথ না চলতে হয়।

.বাসা থেকে গাড়িটা বের করার আগে নিজেকে প্রশ্ন করুন- কেন গাড়িটা সাথে নিচ্ছেন আপনি? কাউকে অফিসে পৌঁছে দিতে বা বাজার করতে বা ব্যাংকের কাজ সারতে? তাহলে অকারণে এই তিনটি কাজ তিনদিন কেন করা? একই সময়ে একইদিনে চেষ্টা করুন পাশাপাশি কাজগুলোকে করে ফেলতে। যাতে করে মোট মিলিয়ে কম জ্বালানী ব্যবহার করেই সবগুলো কাজ সেরে ফেলতে পারেন আপনি।

.গাড়ির চাকায় প্রেশার যেন বেশি থাকে সেটা খেয়াল রাখুন। কয়দিন পরপর বাতাস ভরুন টায়ারে। টায়ার প্রেশার বেশি থাকলে গাড়ি অনেক বেশি সাচ্ছ্বন্দ্যে চলে রাস্তায়। ফলে গ্যাসের খরচটাও কম পড়ে।

এ সম্পর্কিত আরও

no posts found

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •