Mountain View

ট্রাম্পবিরোধী বিক্ষোভ নিয়ে যা বললেন এরদোগান

প্রকাশিতঃ নভেম্বর ২২, ২০১৬ at ৭:৪৪ অপরাহ্ণ

a82113415a1ea815f248b6fd00b60106x281x180x6আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভকারী মার্কিনী ও ইউরোপীয়দের এক হাত নিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়িপ এরদোগান। তিনি বলেছেন, আমেরিকা ও ইউরোপে ট্রাম্পবিরোধী সবাই গণতন্ত্রের প্রতি অশ্রদ্ধাশীল।

বিতর্কিত রিপাবলিকান ট্রাম্পের বিজয় নিশ্চিত হওয়ার পরপরই তাকে নারী উৎপীড়ক, অভিবাসী ও মুসলিমবিদ্বেষী আখ্যা দিয়ে বিক্ষোভ শুরু করেন পরাজিত ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিন্টনের সমর্থকরা। তবে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান

ট্রাম্পবিরোধী এই বিক্ষোভকে গণতন্ত্র বিরোধী বলে মনে করেন।

ইসরাইল ভিত্তিক সংবাদ মাধ্যম চ্যানেল-২ কে দেয়া এক সাক্ষাৎকারে এ ব্যাপারে খোলামেলা মত দেন তিনি। এরদোগান বলেন, যারা নির্বাচনে বিশ্বাসী তাদেরকে অবশ্যই নির্বাচনী ফলাফল সম্পর্কে শ্রদ্ধাশীল হতে হবে। যারা তা করে না তারা আসলে গণতন্ত্র বোঝে না এবং গণতন্ত্রকে শ্রদ্ধা করে না।

সাক্ষাৎকারে এরদোগান জানিয়েছেন, গত ৯ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন তিনি। এ সময় উভয়  নেতা যুক্তরাষ্ট্র-তুরস্কের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ব্যাপারে একমত হন বলে জানান এরদোগান।

এদিকে এরদোগান মনে করেন ট্রাম্প তার নির্বাচনী প্রচারণা করালে মুসলিমবিদ্বেষী যে বক্তব্য দিয়েছেন নির্বাচিত হওয়ার পর তা তিনি অনুসরণ করবেন না। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমি বিশ্বাস করি না যে ট্রাম্প মুসলিম ও অভিবাসী বিরোধী কাজ করবেন। দেখার ব্যাপার হলো, তিনি পরবর্তী সময়ে নিজের বক্তব্য সংশোধন করেছেন। সূত্র: আনাদুলু।

এ সম্পর্কিত আরও

Mountain View