Mountain View

মিয়ানমারকে কড়া বার্তা দিল লাল চীন, সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় থাকার নির্দেশ

প্রকাশিতঃ নভেম্বর ২২, ২০১৬ at ৬:০০ অপরাহ্ণ

17081422e54eb40841623f8a24990609x600x400x56মিয়ানমারকে কড়া বার্তা দিল লাল চীন, সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় থাকার নির্দেশআন্তর্জাতিক ডেস্ক : কয়েকটি বিদ্রোহী সংগঠনের সঙ্গে সেনা সদস্যদের সংঘর্ষের পর চীন সংলগ্ন মিয়ানমার সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। আর সেই কারণে নিজেদের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় রেখেছে চীন। পাশাপাশি মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর বর্বর নির্যাতনের কারণের কারণে জীবন বাঁচতে পালিয়ে আসা কয়েকজন মিয়ানমার নাগরিককে অস্থায়ীভাবে আশ্রয় দেয়া হচ্ছে বলেও জানিয়েছে চীনা প্রতিরক্ষা দফতর।

চীন সংলগ্ন মিয়ানমার সীমান্তে কয়েকটি বিদ্রোহী সংগঠন স্বাধীনতার

দাবিতে সশস্ত্র আন্দোলন চালিয়ে আসছে। বিদ্রোহী সংগঠনগুলোর প্রতিনিধিরা জানায়, স্বাধীনতার দাবিতে সোচ্চার জাতিগোষ্ঠীগুলোর সশস্ত্র সংগঠন কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (আরাকান আর্মি), তাং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মির সঙ্গে সেনাবাহিনীর ওই সংঘর্ষ হয়। সংঘর্ষে অন্তত দুই জনের প্রাণহানির কথা জানায় থ্যাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট।

মিয়ানমার সীমান্তে সংঘর্ষের ঘটনা ঘটার পর চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, চীনের সেনাবাহিনী সর্বোচ্চ সতর্কতায় রয়েছে এবং সীমান্তবর্তী এলাকায় বসবাসরত চীনা নাগরিকদের জানমালের সুরক্ষার পাশাপাশি দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

মিয়ানমারের শান রাজ্যে জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে সেনাবাহিনীর সংঘাতের কারণে হাজার হাজার মানুষ ঘরহারা হয়েছে। এই রাজ্যে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠীগুলোর বসবাস যারা চীন ও থাইল্যান্ড সীমান্তে তৎপরতা চালিয়ে থাকে। -কলকাতা২৪।

এ সম্পর্কিত আরও

Mountain View