Mountain View

এবার সেল্টিকের মাঠে বার্সেলোনা

প্রকাশিতঃ নভেম্বর ২৩, ২০১৬ at ৬:৪৩ অপরাহ্ণ

355a37111688ebfb6ffef9a960fac2aax700x393x29-jpeg3480x

 

 

 

চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচ, ন্যু ক্যাম্পে প্রতিপক্ষ সেল্টিক। তা স্কটিশ ক্লাবটির বিপক্ষে তো আগেও সাক্ষাৎ হয়েছে বার্সেলোনার। যদিও ১৩ সেপ্টেম্বরের লড়াইটা অন্যরকম এক স্মৃতি হয়েই থাকবে কাতালানদের জন্য। ঘরের মাঠে সে দিন আক্ষরিক অর্থে উড়িয়েই দিয়েছিল তারা সেল্টিককে। জয়টা যে ছিল মাত্র (!) ৭-০ গোলের। সেই প্রতিপক্ষের বিপক্ষেই আজ (বুধবার দিবাগত রাত) আবার মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। স্কটিশ ক্লাবটির ঘরের মাঠে স্প্যানিশ চ্যাম্পিয়নরা যাচ্ছে নকআউট পর্ব নিশ্চিতের লক্ষ্যে।

গ্লাসগোর সেল্টিক পার্কের ম্যাচটি জিতলে এমনিতেই চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ড নিশ্চিত হয়ে যাবে বার্সেলোনার। ড্র কিংবা হারলেও নকআউট পর্বে উঠে যেতে পারে যদি ‘সি’ গ্রুপের অন্য ম্যাচে ম্যানচেস্টার সিটিকে হারাতে না পারে বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখ। অন্য ম্যাচের সমীকরণের জন্য কী আর অপেক্ষা করবে বার্সেলোনা। সেল্টিকের মাঠ থেকে জয় নিশ্চিত করেই পরের রাউন্ডে নাম লেখানোর জন্য মুখিয়ে আছে লুই এনরিকের দল। স্কটিশ ক্লাবের বিপক্ষে আগের ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন লিওলেন মেসি। সুস্থ হয়ে তিনি আবার ফিরছেন ঝড় তুলতে।

মালাগার বিপক্ষে লা লিগার আগের ম্যাচে অসুস্থতার কারণে মেসি ছিটকে গিয়েছিলেন দল থেকে। ঘরের মাঠের ম্যাচটি বার্সা জিততেও পারেনি, মাঠ ছেড়েছিল গোলশূন্য ড্র করে। আর্জেন্টাইন খুদে জাদুকর সুস্থ হয়ে অনুশীলনও করেছেন সেল্টিক ম্যাচের জন্য। তার প্রস্তুতি প্রসঙ্গে এনরিকে বলেছেন, ‘লিও সব সময় খেলতে চায়। আমি নিশ্চিত ও প্রস্তুত আছে।’ মেসি সুস্থ হলেও এই ম্যাচেও এনরিকে চোটের কারণে পাচ্ছেন না অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা ও ডিফেন্ডার স্যামুয়েল উমতিতিতে। সংশয় রয়েছে আরেক ডিফেন্ডার জেরার্দ পিকের খেলা নিয়েও।

এই বার্সেলোনার বিপক্ষে আগের ম্যাচ জিতে আত্মবিশ্বাসে ভরপুর ম্যানসিটি। ইতিহাদে সাবেক ক্লাবকে ৩-১ গোলে হারিয়ে পেপ গার্দিওলা দ্বিতীয় রাউন্ডের খুব কাছে। মনশেনগ্ল্যাডবাখের মাঠ থেকে জিতে ফিরলেই ইংলিশ ক্লাবটি উঠে যাবে নকআউট পর্বে। ড্রতেও কাজ হয়ে যাবে, যদি বার্সেলোনা হারিয়ে দেয় সেল্টিককে।

‘এ’ গ্রুপ থেকে আগেই শেষ ষোলো নিশ্চিত করেছে আর্সেনাল-প্যারিস সেন্ত জার্মেই। এমিরেটস স্টেডিয়ামের ম্যাচ দিয়ে তাই তারা মুখোমুখি হচ্ছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মিশনে। নকআউট পর্ব নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখও। রোস্তভের মাঠে তারা আতিথ্য নেবে জার্মান চ্যাম্পিয়নরা। ‘ডি’ গ্রুপ থেকে তাদের সঙ্গে পরের রাউন্ডের টিকিট পাওয়া অ্যাতলেতিকো মাদ্রিদ অবশ্য ঘরের মাঠে নামবে পিএসভি এইন্দহোফেনের বিপক্ষে। গোল ডটকম

এ সম্পর্কিত আরও