Mountain View

এবার গর্ভস্থ সন্তানের বেড়ে ওঠা দেখা যাবে

প্রকাশিতঃ নভেম্বর ২৪, ২০১৬ at ১১:৪০ পূর্বাহ্ণ

থ্রিডি ভার্চুয়াল রিয়ালিটি যন্ত্রের মাধ্যমে এবার গর্ভস্থ সন্তানের বেড়ে ওঠা ও তার হৃৎস্পন্দন দেখতে এবং শুনতে পাওয়া যাবে। এমনই দাবি করেছেন ব্রাজিলের গবেষকরা। খবর পিটিআই।full_445493329_1479963327

এ প্রযুক্তিতে এমআরআই ও আলট্রাসাউন্ড তথ্য ব্যবহার করে শিশুর সত্যিকারের একটি মডেল মা-বাবার সামনে তুলে ধরা হবে।

ব্রাজিলের ক্লিনিকা দ্য ডায়াগনস্টিকো ফর ইমাজেমের গবেষক হেরন ওয়ারনার বলেন, থ্রিডি ভ্রূণের মডেলকে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির সঙ্গে যুক্ত করলে ভ্রূণের শারীরিক বৈশিষ্ট্য বোঝার বিষয়ে কাজে লাগে। এর মাধ্যমে মা-বাবা তাদের অনাগত সন্তানকে দেখতে পান। এভাবে ভ্রূণের যে ছবি দেখা যায়, তা সদ্যোজাত সন্তানের কাছাকাছি।

ভার্চুয়াল রিয়ালিটি হচ্ছে কম্পিউটার-নিয়ন্ত্রিত সিস্টেম, যাতে মডেলিং ও অনুকরণবিদ্যা প্রয়োগের মাধ্যমে মানুষ কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয়গ্রাহ্য পরিবেশের সঙ্গে সংযোগ স্থাপন বা উপলব্ধি করতে পারে।

ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) সাধারণত উচ্চ রেজল্যুশনে ভ্রূণ ও প্ল্যাসেন্টার ছবি দেখাতে পারে। আলট্রাসাউন্ডে যেহেতু উন্নত ছবি পাওয়া যায় না, তাই ভ্রূণের অবস্থা বুঝতে এমআরআই ব্যবহার করা হয়। ভ্রূণের এমআরআই ফলের ওপর ভিত্তি করে গবেষকেরা ভার্চুয়াল রিয়ালিটি থ্রিডি মডেল তৈরি করেছেন।

ভার্চুয়াল রিয়ালিটিতে অনুকরণ করা পরিবেশ হুবহু বাস্তব পৃথিবীর মতো হতে পারে। এক্ষেত্রে অনেক সময় ভার্চুয়াল রিয়ালিটি থেকে বাস্তব অভিজ্ঞতা পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও

Mountain View