ঢাকা : ১৯ জানুয়ারি, ২০১৭, বৃহস্পতিবার, ১২:০৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

চার-ছয়ে বাংলার গেইল সাব্বির

20161124083134

 

 

 

 

টি-টোয়েন্টি ক্রিকেট চার-ছয়ের খেলা। দর্শকরা মাঠে আসেন মূলত চার-ছয়ের আনন্দ নিতেই। কোনো ব্যাটসম্যান বলকে উড়িয়ে গ্যালারিতে ফেললে দর্শকদের আনন্দের সীমা থাকে না। বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল টি-২০) প্রথম আসর থেকে এমন আনন্দ দিয়েছেন অনেক ক্রিকেটারই।

তার মধ্যে অন্যতম টি-টোয়েন্টি ক্রিকেটের দানবখ্যাত ব্যাটসম্যান ক্রিস গেইল। ক্যারিবীয় এই ক্রিকেটার সারা বিশ্বের টি-২০ ক্রিকেটের ফেরিওয়ালা। কিন্তু বিপিএলের চতুর্থ আসরে এখনও তিনি বাংলাদেশে আসেননি। কথা ছিল খেলবেন চিটাগং ভাইকিংসের হয়ে। তবে এখনও গেইলকে পেতে আশা ছাড়েনি ভাইকিংস। হয়তো কাল থেকে শুরু হতে যাওয়া বিপিএলের শেষ পর্বে গেইল আবারো মাঠ মাতাতে আসবেন। কিন্তু তাই বলে কি দর্শকরা চার-ছয়ের আনন্দ থেকে বঞ্চিত!

মোটেও না। বাংলার ক্রিস গেইল তো আছেন। ভাবছেন কে? তিনি সাব্বির রহমান রুম্মান। বিপিএলের চার আসরে মোট ছক্কায় গেইলের পরই সাব্বিরের অবস্থান। অবশ্য চারের মারে সাব্বির ছাড়িয়ে গেছেন গেইলকেও। বিপিএলে ১০ ম্যাচ খেলে গেইলের ছক্কার সংখ্যা ৫০টি ও চার ৩৫টি। আর ৪৩ ম্যাচে সাব্বির হাঁকিয়েছেন ৩৫টি ছয় ও ৫৬টি চার। এই আসরে রাজশাহী কিংসের হয়ে সাব্বির ৬ ইনিংসে সর্বোচ্চ ১৩টি ছয় ও ১৫টি চার হাঁকিয়েছেন। অবশ্য ৭ ইনিংসে তার চেয়ে একই সমান ছয় হাঁকালেও ২৪টি চার মেরেছেন ঢাকা ডায়নামাইটসের মেহেদী মারুফ।

বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীম বিপিএলের এখন পর্যন্ত একমাত্র হাজার রানের মালিক। আর এরই মধ্যে চারের মারে তিনি ছাড়িয়ে গেছেন সবাইকে। এই পর্যন্ত ৪১ ম্যাচে ৮২ চারের মারের পাশাপাশি ৩৩ ছক্কা হাঁকিয়েছেন। তার পরই আছেন এনামুল হক বিজয়। এ পর্যন্ত ৪৪ ম্যাচে তার হাঁকানো চারের সংখ্যা ৭৪টি ও ছয়ের সংখ্যা ৩৩টি।

অন্যদিকে বিপিএলের চতুর্থ আসরে বাংলাদেশিদের মধ্যে চার-ছয়ের নতুন মাস্টার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন মেহেদী মারুফ। ২০০৬ সালে ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচে অভিষিক্ত এই ক্রিকেটার ২৮ বছর বয়সে এসে দেখাচ্ছেন নিজের আলো। তৃতীয় স্থানে আছেন ঢাকার বিদেশি ক্রিকেটার সিকুগে প্রসন্ন। পাঁচ ম্যাচে এই লঙ্কান হাঁকিয়েছেন ১২টি ছয় ও ৩টি চার। চতুর্থ স্থানে আছেন চিটাগং ভাইকিংসের আফগান ক্রিকেটার মোহাম্মদ নবি। ৮ ম্যাচে তিনি ১০টি ছয় ও ১৫টি চার হাঁকিয়েছেন। এছাড়াও ৫ম স্থানে আছেন বাংলাদেশ টেস্ট দল ও বরিশাল বুলসের অধিনায়ক মুশফিকুর রহীম। ৭ ম্যাচে তিনি ৯টি ছয় ও ১৯টি চার হাঁকিয়েছেন।

বিপিএলের এক ইনিংসে সর্বাধিক ছক্কার মালিক এখনও ক্রিস গেইল। ২০১৩ সালে ঢাকার হয়ে বরিশালের বিপক্ষে ১২টি ছয় ও ৫টি চারের মারে ৫১ বলে ১১৪ রান করেন এ ক্যারিবীয় ওপেনার। এছাড়াও বিপিএলের প্রথম আসরে ২০১২ সালে বরিশাল বারনার্সের হয়ে ঢাকার বিপক্ষে ১১৬ রান করেছিলেন ৬১ বলে ১১টি ছয় ও ৬টি চারের মারে। সেই আসরেই সিলেট রয়্যালসের বিপক্ষে এক ম্যাচে ১০ ছয় ও ৭ চারের মারে ৪৪ বলে করেছিলেন অপরাজিত ১০১ রান। শুধু তাই নয় গেল বছর বরিশাল বুলসের হয়ে চিটাগং ভাইকিংসের বিপক্ষে অপরাজিত ৯২ রানের ইনিংসে ৯টি ছক্কা হাঁকিয়েছিলেন। তিন আসরে গেইলের ইনিংসে ৯ ছক্কার রেকর্ড কেউ ছুঁতে পারেননি। কিন্তু এই আসরে গেইলের সেই অভাব পূরণ করেন সাব্বির রহমান। ঢাকায় বরিশাল বুলসের বিপক্ষে ৯টি ছয় ও ৯টি চারের মারে ৬১ বলে ১২২ রান করেন তিনি। এই প্রথম বিপিএলে বাংলাদেশের কোনো ব্যাটসম্যান এক ইনিংসে ৯টি ছয় হাঁকালেন। এর আগে ৮টি ছয় হাঁকিয়েছিলেন শামসুর রহমান শুভ ২০১৩ সালে।

বিপিএলে শুধু চার ও ছয়ের মার থেকে সবচেয়ে বেশি রানের রেকর্ডও ক্রিস গেইলের। ২০১২ সালে ১২টি ছয় ও ৫টি চারের মার থেকে ৯২ রান করেছিলেন। এর আগে ২০১২ সালে ১১টি ছয় ও ৬টি চার থেকে আদায় করেছিলেন ৯০ রান। এবার অবশ্য সাব্বির তাকে ছুঁয়ে পেলেছেন। ৯টি চার ও ৯টি ছয় থেকে এক ইনিংসে তিনি আদায় করেছেন ৯০ রান।

বিপিএল পরিসংখ্যান
বিপিএলে সর্বাধিক চার-ছক্কা
ব্যাটসম্যান   ম্যাচ   চার   ছয়   ৫০/১০০
ক্রিস গেইল (২০১২-২০১৫) ১০ ৩৫ ৫০ ৩/১
সাব্বির রহমান (২০১২-২০১৬) ৪৩ ৫৬ ৩৫ ১/২
মুশফিকুর রহীম (২০১২-২০১৬) ৪১ ৮২ ৩৩ ৭/০
এনামুল হক বিজয় (২০১২-২০১৬) ৪৪ ৭৪ ৩৩ ৪/০
ব্র্যাড হজ (২০১২-২০১৩) ২৩ ৭৯ ৩২ ৭/০

চলতি আসরে সর্বাধিক চার-ছক্কা
ব্যাটসম্যান   রান   ইনিংস   চার   ছয়   ৫০/১০০
সাব্বির রহমান(রাজশাহী কিংস) ২১০ ৭ ১৫ ১৩ ২/১
মেহেদী মারুফ (ঢাকা ডায়নামাইটস) ২৪৪ ৬ ২৪ ১৩ ২/০
প্রসান্না (ঢাকা ডায়নামাইটস) ১১৪ ৫ ৩ ১২ ১/০
মো. নবি (চিটাগাং ভাইকিংস) ১৯৬ ৬ ১৫ ১০ ২/০
মুশফিকুর রহীম (বরিশাল বুরস) ২৩৬ ৭ ১৯ ৯ ২/০

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

কম খরচে আপনার বিজ্ঞাপণ দিন। প্রতিদিন ১ লাখ ভিজিটর। মাত্র ২০০০* টাকা থেকে শুরু। কল 016873284356

Check Also

কেদার যাদবের সাফল্যের পিছনে রয়েছে এই একটা কারণ। পড়ুন তা

একটা শতরানই এখন বদলে দিয়েছে কেদার যাদবকে। প্রচারের সার্চলাইট তাঁর উপরে। প্রথম ওয়ানডে ম্যাচে ৬৫ …