ঢাকা : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, বৃহস্পতিবার, ১০:৫১ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

চোখের নিচে কেন ‘ব্যাগ’ হয়?

e403cc396632cb8bab023dff76f5e58dx800x481x37বহু মানুষেরই চোখের নিচে একধরনের ফোলা ফোলা কিংবা কালো ডার্ক সার্কল তৈরি হয়। একে ব্যাগও বলা হয়। কিন্তু কেন হয় এ ব্যাগ? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে লাইভ সায়েন্স।

সাধারণত যারা ঘুমের অসুবিধায় থাকেন তাদের চোখের নিচে ফোলা ব্যাগ দেখা যায়। কিন্তু না ঘুমালে কেন এ ব্যাগ হয়?সম্প্রতি এ প্রশ্নের উত্তর সন্ধান করেছেন গবেষকরা। তারা জানিয়েছেন, জেনেটিক ও দৈনন্দিন পরিবেশগত কারণে এ ব্যাগ তৈরি হয়।দৈনন্দিন পরিবেশগত যে কারণে এ ব্যাগ তৈরি হয় তা মূলত কম ঘুম ও অতিরিক্ত চোখ কচলানোর ফলে সৃষ্ট। অন্যদিকে জেনেটিক কারণে অনেকের মাঝেই এ সমস্যা বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়।

এ বিষয়ে স্কিন কেয়ার স্পেশালিস্ট ড. ক্যারল ক্লিনটন বলেন, উভয় কারণেই চোখের নিচে ফুলে যেতে পারে। তবে জেনেটিক হলো এজন্য মূল দায়ী।তিনি আরও বলেন, আই ব্যাগ তাদের মাঝে বেশি দেখা যায়, যাদের ত্বক পাতলা। আর এর পেছনে রয়েছে জেনেটিক বিষয়।মানুষ যখন ক্লান্ত বা মানসিক চাপের মাঝে থাকে তখন মুখের রক্তচলাচল কমে যায়। আর এতে চোখের নিচের সে স্থানটিতে জমা হয়ে ফুলে ওঠে।

এছাড়া এলার্জির কারণেও চোখের নিচের অংশ ফুলে উঠতে পারে বলে জানান ড. ক্যারল। আর একটি কারণ হিসেবে জানা যায় অতিরিক্ত সূর্যতাপে থাকা। এটিও চোখের নিচ ফুলিয়ে দিতে পারে। দৈনন্দিন জীবনযাপনে আপনার যদি অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস থাকে তাহলেও এ সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত লবণ খাবারের সঙ্গে গ্রহণ করলে এ সমস্যা হতে পারে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে খাদ্য তালিকায় যোগ করুন ১০ সুপারফুড

ডায়াবেটিস একটি দীর্ঘমেয়াদি জীবনযাপন বিশৃঙ্খলা। শুধু জেনেটিক উপাদান নয় বরং পরিবেশগত উপাদানও ডায়াবেটিস হওয়ার পেছনে …