Mountain View

ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে ক্ষতিকর ধুমপান

প্রকাশিতঃ নভেম্বর ২৪, ২০১৬ at ১০:৩৫ পূর্বাহ্ণ

dhumpan

ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এর ফলে ফুসফুসে ক্যান্সার হয় তা প্রায় সকলেরই জানা। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ধুমপান ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকর।রেডিওলজিক্যাল সোসাইটি অফ নর্থ আমেরিকার (আরএসএনএ) বার্ষিক বৈঠকে গবেষণাটি উপস্থাপন করা হয়। এতে বলা হয়, ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা যদি ধুমপান করেন তাহলে তাদের মৃত্যু ঝুঁকি কয়েকগুন বেড়ে যায়।

ডায়াবেটিস একটি দীর্ঘমেয়াদি রোগ। এই রোগের মূল লক্ষণ হলো রক্তে গ্লুকোজের উচ্চ মাত্রা। প্রতি চারজনের একজন ডায়াবেটিস রোগী জানেন না তিনি ডায়াবেটিসে আক্রান্ত। ডায়াবেটিসের ফলে লোকে আরো নানা ধরনের স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হন।গবেষণায় নারীদের মধ্যে ফুসফুস ক্যান্সারজনিত মৃত্যু এবং অন্যান্য কারণে মৃত্যুর সঙ্গে ডায়াবেটিসের তাৎপর্যপূর্ণ সংযোগ খুঁজে পাওয়া গেছে।

গবেষক ড. গার্গ বলেন, “আমরা দেখতে পেয়েছি যে, ডায়াবেটিস সব ধরনের কারণে মৃত্যুর ঝুঁকি দ্বিগুন করে। আর অতি ধুমপায়ীদের মধ্যে অফুসফুস ক্যান্সারজনিত কারণে মৃত্যর ঝুঁকিও বাড়ায়।”তিনি বলেন, “আমরা আরো দেখতে পেয়েছি, যে নারীরা ডায়াবেটিসে আক্রান্ত তাদের ফুসফুস ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। কিন্তু পুরষদের মধ্যে একই ঝুঁকি দেখতে পাইনি।”

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।