ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ৫:৫৭ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জাতীয় ঐক্যের ডাক ট্রাম্পের

e403cc396632cb8bab023dff76f5e58dx800x481x37যুক্তরাষ্ট্রের জনগণের প্রতি জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। থ্যাঙ্কসগিভিং ডে উপলক্ষ্যে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ আহ্বান জানান। নির্বাচনি প্রচারণার সময় সৃষ্ট তিক্ততার দিকে ইঙ্গিত করে ট্রাম্প বলেন, দুর্ভাগ্যবশত উত্তেজনা রাতারাতি থামবে না। তবে সময় এসেছে আমাদের মধ্যকার বিভাজনকে সারিয়ে তোলার। আমাদের সামনে একযোগে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে। ওয়াশিংটনে সত্যিকারের পরিবর্তন আনতে, আমাদের শহরগুলোকে প্রকৃত নিরাপত্তা দিতে এবং বিভিন্ন সম্প্রদায়ের সত্যিকারের সমৃদ্ধির জন্য এর প্রয়োজন রয়েছে।

এর আগে আসন্ন মন্ত্রিসভায় এক ভারতীয়সহ নিজের কঠোর সমালোচক দুই নারীকে নিয়োগ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি দলে নিজের বিরোধীদের সঙ্গে দূরত্ব কমাতে উদ্যোগী হয়েছেন বলে মনে করা হচ্ছে।

ট্রাম্পের আসন্ন মন্ত্রিসভায় স্থান পাওয়া প্রথম নারী সাউথ ক্যারোলিনার গভর্নর ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালে। আর দ্বিতীয়জন শিক্ষাবিদ ও ব্যবসায়ী বেটসি ডেভস।

সাউথ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালে নিয়োগ পেয়েছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে। আর বেটসি ডেভসকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রাইমারি জিতে ট্রাম্প রিপাবলিকান প্রার্থী হওয়ার পরও ট্রাম্পের বিরোধিতা অব্যাহত রেখেছিলেন নিকি হ্যালে এবং বেটসি ডেভস দুজনই। বেটসি ডেভস সরাসরি মন্তব্য করেছিলেন, ‘ট্রাম্প নাক গলানো স্বভাবের মানুষ। তাকে দিয়ে রিপাবলিকান পার্টিকে বিবেচনা করা যায় না।’

অন্যদিকে নিকি হ্যালে অভিবাসী পরিবারের সন্তান। তার বাবা ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান। নির্বাচনি প্রচারণায় এই অভিবাসীবিদ্বেষের প্রচারণা চালিয়েছিলেন ট্রাম্প। নিকি হ্যালেও ট্রাম্পের সমালোচনায় মুখর ছিলেন। রিপাবলিকান পার্টির উদীয়মান এ নেত্রী যুক্তরাষ্ট্রের কনিষ্ঠতম গভর্নর। তার বয়স ৪৪ বছর।

নিয়োগের পর নিজের নতুন মন্ত্রিসভার দুই নারী সদস্যের ব্যাপক প্রশংসাও করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। সংবাদ বিজ্ঞপ্তিতে ডোনাল্ড ট্রাম্প, অঙ্গরাজ্য কিংবা দেশের স্বার্থে কোনও নীতিমালা বাস্তবায়নের জন্য দল ও শ্রেণীর ঊর্ধ্বে উঠে লোকজনকে একত্রিত করার পরীক্ষিত রেকর্ড রয়েছে গভর্নর হ্যালির। তিনি একজন পরীক্ষিত চুক্তি বাস্তবায়নকারী এবং আমরা প্রচুর চুক্তি করার কথা ভাবছি। আন্তর্জাতিক পর্যায়ে যুক্তরাষ্ট্রকে তুলে ধরার ক্ষেত্রে তিনি মহত্ত্বর ভূমিকা পালন করবেন।

ডেভস সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি একজন মেধাবী ও উৎসাহী শিক্ষা পরামর্শক হিসেবে আমাদের নেতৃত্ব দেবেন।

এর আগে, গত শুক্রবার কট্টর সমালোচক রমনিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঘোষণা করেন ট্রাম্প। রমনি ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন। কট্টর রুশবিরোধী হিসেবে পরিচিত তিনি। তাকে মনোনীত করার পদক্ষেপকে রিপাবলিকান স্টাবলিশমেন্টের সঙ্গে ট্রাম্প শিবিরের সংযোগপ্রচেষ্টা হিসেবেই দেখা হচ্ছে।

২০১৭ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিক শপথ গ্রহণ করবেন ট্রাম্প। আর তার আগেই ক্ষমতা হস্তান্তর ও সরকার গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রশাসনের কর্মকর্তাদের মনোনীত করার কাজ চলছে।

উল্লেখ্য, বাংলাদেশিদের নবান্ন উৎসবের মতোই আমেরিকায় ৫০০ বছরেরও অধিক সময় আগে থ্যাঙ্কসগিভিং ডে উদযাপনের রেওয়াজ চালু হয়।  তবে এ দিনটিকে অর্থাৎ নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবারকে সরকারি ছুটি ঘোষণা করা হয় ১৮৬৩ সালে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের আমলে। এদিন যুক্তরাষ্ট্রজুড়ে লোকজন উৎসবে মেতে উঠেন। ছুটির দিন হওয়ায় সর্বাধিকসংখ্যক আমেরিকান গাড়ি চালিয়ে প্রিয়জনের সান্নিধ্যে যান ঐতিহ্যবাহী টার্কি ভোজে অংশ নিতে। সূত্র:  বিবিসি।

এ সম্পর্কিত আরও

Check Also

অস্ট্রেলিয়ায় ধর্ষণের শিকার হলো বালক!

অস্ট্রেলিয়ায় বালক ধর্ষণের এমন ঘটনায় চাঞ্চল্য খবর ছড়িয়ে পড়েছে বিশ্ব মিডিয়ায়। ১০ মেয়ে মিলে প্রায় …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *