Mountain View

অস্ট্রেলিয়ার মুসলিম ক্রিকেটার উসমান খাজার অপরাজিত সেঞ্চুরি

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৬:৪৭ অপরাহ্ণ

8c8ad627e3981dec7821f0eb6541c592x306x212x13স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার মুসলিম ক্রিকেটার উসমান খাজার অপরাজিত সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অ্যাডিলেডে দিবা-রাত্রির টেস্টের দ্বিতীয় দিন লিড নিলো স্বাগতিকরা।

প্রথম ইনিংসে প্রোটিয়াদের ৯ উইকেটে ২৫৯ রানের জবাবে ৬ উইকেটে ৩০৭ রান তুলে দিন শেষ করেছে অসিরা। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ৪৮ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ১৩৮ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলে এখনো অপরাজিত আছেন খাজা।

প্রথম দিনই ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। এরপর দিনের শেষ ভাগে ১২ ওভার ব্যাট করে বিনা উইকেটে ১৪ রান তুলে দিন শেষ করে অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয় দিন আর মাত্র ৫ রান যোগ হতেই প্রথম উইকেট হারায়

অসিরা। ৮ রান নিয়ে শুরু করে ১০ রানে থেমে যান ম্যাথু রেনশ।

অস্ট্রেলিয়ার শিবিরে প্রথম আঘাত দেয়া দক্ষিণ আফ্রিকার পেসার কাইল অ্যাবট। এরপর দ্বিতীয় উইকেটও শিকার করেন আ্যাবট। দলীয় ৩৭ রানে নিয়মিত ওপেনার ডেভিড ওয়ার্নারের (১১) উইকেটও তুলে নিলে চাপে পড়ে অসিরা।

চাপে পড়া অস্ট্রেলিয়াকে দুর্দান্ত এক জুটিতে চালকের আসনে বসিয়ে দেন খাজা ও অধিনায়ক স্টিভেন স্মিথ। তৃতীয় উইকেটে ১৩৭ রানের জুটি গড়েন তারা। রান আউটের ফাঁদে পড়ে ব্যক্তিগত ৫৯ রানে থামেন স্মিথ।

স্মিথের বিদায়ের পর, আবারো বড় জুটি গড়েন খাজা। এবার তার সঙ্গী অভিষেক ম্যাচ খেলতে নামা পিটার হ্যান্ডসকম্ব। এবার তারা গড়েন ৯৯ রান। এর মাঝে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম সেঞ্চুরিও তুলে নেন খাজা। আর অভিষেক টেস্টে ৬টি বাউন্ডারিতে ৭৮ বলে ৫৪ রানে থামেন হ্যান্ডসকম্ব।

দলীয় ২৭৩ রানে হ্যান্ডসকম্বের বিদায়ের পর, ২৮৩ রানের মধ্যে আরও দুই উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। নয়তো দিনটি আরও ভালোভাবে শেষ করতে পারতো অসিরা। তবে ১৩৮ রানে অপরাজিত থেকে উজ্জলতা ছড়িয়ে দিন শেষ করেছেন খাজা। তার ২৮৫ বলের ইনিংসে ১২টি চার ছিলো। দিন শেষে তার সঙ্গী মিচেল স্টার্ক ১৬ রানে অপরাজিত আছেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে অ্যাবট ৩টি উইকেট নিয়েছেন।

এ সম্পর্কিত আরও