Mountain View

আইওএস আপডেটে আইফোনের ব্যাটারি বিপর্যয়

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৯:১০ অপরাহ্ণ

fa355c91e7e27edc31cc1a508544d426x700x400x121আইওএস-এর নতুন সংস্করণে আপডেট করার পর দেখা দিয়েছে আইফোনের ব্যাটারি বিপর্যয়। নতুন সংস্করণ আইওএস ১০.১.১-তে আপডেট করার ফলে আইফোনের ব্যাটারি ৩০ শতাংশ থাকা সত্ত্বেও সেটি বন্ধ হয়ে যাচ্ছে এমন অভিযোগ পাওয়া গেছে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, অনেক গ্রাহকই অভিযোগ জানিয়েছেন তাদের আইফোনের ব্যাটারি ৩০ শতাংশ থাকাকালীন তা এক লাফে এক শতাংশে পৌঁছে হঠাৎ করেই বন্ধ হয়ে যাচ্ছে। পরে আবার চার্জে লাগিয়ে ডিভাইসটি অন করা হলে ৩০ শতাংশ চার্জ রয়েছে বলে দেখানো হয়। আর এ সবই হয়েছে আইওএস ১০.১.১ আপডেটের পর থেকে।

এ ছাড়া আরেক অভিযোগে বলা হয় রাতে আইফোনে ৮০ শতাংশ চার্জ রেখে ঘুমাতে গিয়ে সকালে দেখা গেছে ডিভাইসটি চার্জ না থাকায় চালু হচ্ছে না। আবার তা চার্জে লাগালে দেখাচ্ছে ৩০ শতাংশ অবশিষ্ট রয়েছে।

এর আগে চীনে আইফোন ৬ এবং ৬এস-এর ব্যাটারি নিয়ে সমস্যা দেখা দিলে তা তদন্ত করে দেখার আহ্বান জানায় চায়না কনজিউমারস অ্যাসোসিয়েশন। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, গ্রাহকরা অভিযোগ জানিয়েছেন আইফোন ৬ এবং ৬এস নিজে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে এবং তা পুনরায় চালু হচ্ছে না।

রয়টার্স-এর প্রতিবেদনে জানানো হয়, আইফোন ৬-এর ব্যাটারি ৫০ থেকে ৬০ শতাংশ থাকা সত্ত্বেও এটি হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে। আর তা চার্জে লাগিয়েও পুনরায় চালু করা যাচ্ছে না। কক্ষের স্বাভাবিক তাপমাত্রা বা ঠাণ্ডা পরিবেশেই আইফোন ৬ বন্ধ হচ্ছে বলে জানানো হয়।
চীনের এমন অভিযোগের প্রেক্ষিতে বিশ্বজুড়ে বিনামূল্যে ত্রুটিপূর্ণ আইফোনের ব্যাটারি বদলের ঘোষণা দেয় অ্যাপল।

২১ নভেম্বর অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে তৈরি “খুবই অল্প পরিমাণ” আইফোন ৬এস-এ সমস্যা দেখা গিয়েছে। তবে, ঠিক কী কারণে ডিভাইসগুলো বন্ধ হয়ে যাচ্ছে সে বিষয়ে ব্যাটারি ত্রুটির কোনো বিস্তারিত তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।

সম্প্রতি আইফোন ৬এস প্লাসে ‘টাচ রোগ’ সারাতেও অফার দিয়েছে অ্যাপল। ত্রুটিপূর্ণ এসব ডিভাইস ১৪৯ ডলারে মেরামত করে দেবে প্রতিষ্ঠান। আগে যেখানে সার্ভিস চার্জ রাখা হত ৩২৯ মার্কিন ডলার।

এ সম্পর্কিত আরও

Mountain View