Mountain View

ইসি গঠনের ক্ষমতা রাষ্ট্রপতির হলেও চর্চার সুযোগ নেই: বি চৌধুরী

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৮:১২ অপরাহ্ণ

8c8ad627e3981dec7821f0eb6541c592x306x212x13সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গঠনের ক্ষমতা রাষ্ট্রপতির হলেও তা ‘চর্চার সুযোগ নেই’ বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর পরামর্শ ছাড়া রাষ্ট্রপতি ইসিও গঠন করতে পারেন না। তবে রাষ্ট্রপতি ডাকলে বিকল্পধারা সাড়া দেবে।’

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপির সমর্থক হিসেবে পরিচিত সংগঠন আদর্শ নাগরিক আন্দোলন আয়োজিত ‘স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে নাগরিকদের ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বিকল্পধারা সভাপতি বি. চৌধুরী।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান ইসির মেয়াদ শেষ হবে। তাই গত কয়েক মাস ধরেই চলছে নতুন ইসি কীভাবে গঠিত হবে তা নিয়ে আলোচনা। ১৮ নভেম্বর খালেদা জিয়া সংবাদ সম্মেলনে সুষ্ঠু নির্বাচনের জন্য ‘শক্তিশালী’ ইসি গঠনে বিএনপির ১৩ দফা প্রস্তাব পেশ করে। আওয়ামী লীগ এ প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছে, ইসি গঠনের এখতিয়ার শুধু রাষ্ট্রপতির। সরকারি দল আলোচনায় রাজি না হওয়ায় বিএনপি রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছে।  রাষ্ট্রপতির কাছে দলীয় প্রস্তাব তুলে ধরতে সময় চেয়ে বঙ্গভবনে চিঠি দিয়েছে।

বিগত মহাজোট সরকারের সময় বাতিল করা তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবি থেকে সরে এসেছে বিএনপি। খালেদা জিয়া এরই মধ্যে ‘নির্বাচনকালীন সহায়ক সরকারে’র অধীনে নির্বাচনের দাবি জানিয়েছেন। যথাসময়ে ওই সরকারের রূপরেখা দেবেন বলেও জানিয়েছেন।

বি. চৌধুরী জানান, তার দলও আগামী সপ্তাহে রূপরেখা দেবে।

আলোচনা সভায় বক্তৃতা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ, সাবেক এমপি সিরাজুল হক, গোলাম মওলা রনি, আবদুল্লাহ হিল মাসুদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও