Mountain View

কালো টাকা সাদা করতে মরিয়া টলিউড! ‘মাচা’-র টাকা নিয়ে বিব্রত তারকারা!

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৪:১০ অপরাহ্ণ

8c8ad627e3981dec7821f0eb6541c592x306x212x13টলিউডের আকাশে-বাতাসে না হলেও, গলিঘুঁজিতে যে টাকা ওড়ে, সেটা একটু বিচক্ষণ মানুষ মাত্রেই জানেন। গত কয়েক দশক ধরেই এখানে এমন কিছু ছবি তৈরি হয়, যেগুলো মাল্টিপ্লেক্স দূরে থাক, কলকাতার সাধারণ হলগুলিতেও মুক্তি পায় না। হয়তো মফস‌্সলের কোনও  কোনও হলে এক সপ্তাহের জন্য নাম-কা-ওয়াস্তে রাখা হয়। তার পর? অভিনেতা-অভিনেত্রীরাই মনে রাখেন না এমন ছবির কথা। এগুলি হল ব্যবসায়ীদের কালো টাকা সাদা করার উপায়।

এইসব লো বাজেট ছবি বাদ দিলেও বড় বাজেটের ছবিতেও কালো টাকার লেনদেন হয়। তারকারা ও কলাকুশলীরা অনেক ক্ষেত্রেই অফিসিয়াল ডকুমেন্টে যত টাকায় এগ্রিমেন্ট সাইন করেন, তার বাইরেও কিছু টাকা ক্যাশে নিয়ে থাকেন। এর বাইরে তারকাদের ঘরে বিপুল পরিমাণ কাঁচা টাকা আসে ‘মাচা’ থেকে। বছরে দু’তিনবার গ্রামে-গঞ্জে বা শহরের উপকণ্ঠে যে ধামাকা নাইটস অনুষ্ঠিত হয়, যেখানে টেলিতারকা, টলি-তারকা থেকে শুরু করে গায়িকা-নাচিয়েরা এক মঞ্চে অনুষ্ঠান করেন, সেই সব অনুষ্ঠানেরই ডাকনাম হল ‘মাচা’। সে মাচা বারাসতেও হতে পারে, বালুরঘাটেও হতে পারে।

এই সব অনুষ্ঠানগুলিতে মুখ দেখিয়ে, অল্প নেচে বা সিনেমার কোনও সংলাপ বলে নায়ক-নায়িকারা যে টাকাটা পারিশ্রমিক হিসেবে নিয়ে থাকেন, তার পুরোটাই ক্যাশে দেওয়া হয়। কারণ মূলত কালো টাকা পুঁজি করেই আয়োজন হয় মাচার অনুষ্ঠানের। বছরে একজন নায়ক বা নায়িকা অন্তত ১০-১২টি মাচার অনুষ্ঠান করেন কম করে। এই কাঁচা টাকা তাঁরা খরচ করেন সাধারণত শপিং করে, হোটেল-রেস্তোরাঁ-নাইট ক্লাবে আনন্দ করে ও বিদেশে বেড়াতে গিয়ে। ব্যাঙ্কে তাঁরা এই টাকা রাখেন না বিপুল পরিমাণ ট্যাক্স দিতে হবে বলে। তাই, বছরের পর বছর এই কাঁচা টাকা জমতেই থাকে।

এই মুহূর্তে টলিউডের অধিকাংশ নায়ক-নায়িকাদের নাভিশ্বাস উঠছে ৫০০ ও ১০০০ টাকার নোটে সঞ্চয় করা এই কালো টাকা নিয়ে। এই সঞ্চয় নিয়ে তাঁদের নিশ্চয়ই কিছু পরিকল্পনা ছিল। কেউ হয়তো রিয়্যাল এস্টেটে টাকা ঢালবেন বলে ভেবেছিলেন, কেউ হয়তো বিদেশভ্রমণের পরিকল্পনা করেছিলেন। প্রধানমন্ত্রী নোটবাতিলের সিদ্ধান্ত না নিলে, সে সব হয়ে যেত। কিন্তু এখন? টলিউডের এক গোপন সূত্রের খবর, নায়কদের মধ্যে অনেকেই পারিবারিক ব্যবসায় এই টাকার সদগতি করে ফেলেছেন কিন্তু সমস্যায় পড়েছেন নায়িকারা।

এ সম্পর্কিত আরও

Mountain View