Mountain View

নিজের দেশেই আইফোন তৈরিতে টিম কুকের সাথে ট্রাম্পের আলাপ

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৬:২৪ অপরাহ্ণ

donald-bg-120161125161248

নির্বাচনের আগেই দেশবাসীকে বেশকিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এবার সেই প্রতিশ্রুতি রক্ষায় মাঠেও নেমে পড়েছেন তিনি। গত বুধবার দ্য নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষ্যাৎকারে ট্রাম্প নিজেই জানিয়েছেন সে কথা।

ট্রাম্প বলেছেন, অন্য দেশে তৈরি না করে আইফোন যুক্তরাষ্ট্রে তৈরি করা যায় কিনা সে বিষয়ে কথা বলতে তিনি নিজে ফোন করেছিলেন টিম কুককে।

ট্রাম্প বলেন, কি দরকার আইফোন তৈরির জন্য চীন কিংবা ভিয়েতনাম যাওয়ার। তার বদলে যুক্তরাষ্ট্রেই বাসানো যেতে পারে আইফোন তৈরির প্ল্যান্ট।

ট্রাম্পের এ বক্তব্য সামনে আসার পর আইফোন কিংবা টিম কুকের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া জানানো হয়নি এখনো।

তবে বিশেষজ্ঞদের ধারণা, যুক্তরাষ্ট্রে মোবাইল উৎপাদন কারখানা স্থাপন করা মোটেও সহজ কাজ হবে না। কারণ একদিকে সেখানে স্বল্প মূল্যে দক্ষ শ্রমিক নেই। দ্বিতীয়ত এ ধরনের কাজের জন্য দেশটির ক্ষেত্রও প্রস্তুত নয়।

এর আগে ২০১১ সালে বর্তমান রাষ্ট্রপতি বারাক ওবামাও স্ট্রিভ জবসের সাথে আইফোন উৎপাদনে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতার বিষয় নিয়ে কথা বলেছিলেন। তখন জবস জানিয়েছিলেন, বাস্তবতার নিরিখে সত্যিই তা সম্ভব নয়।

চীন কিংবা অন্য দেশে মোবাইল উৎপাদনের সুবিধা হল, সেখানে যে শুধু মোবাইলটি প্রস্তুত করা সম্ভব হয় তা নয়। একইসাথে মোবাইলে অন্যান্য যন্ত্রাংশগুলোও খুব সহজে ওইসব দেশ থেকে সংগ্রহ করা যায় বা প্রস্তুত করানো যায়।

তাই বিশেষজ্ঞরা বলছেন, নিজ দেশের প্রতিষ্ঠানগুলোকে উৎপাদনের জন্য যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নিয়ে আসা ট্রাম্পের জন্য মোটেও সহজ কাজ হবে না।

এ সম্পর্কিত আরও

Mountain View