Mountain View

বিনা খরচে পড়ুন যুক্তরাষ্ট্রে

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ১১:৪৯ পূর্বাহ্ণ

photo-juktorahto

যুক্তরাষ্ট্রে বিনা খরচে পড়ালেখা করার সুযোগ পাচ্ছেন বাংলাদেশসহ সারা বিশ্বের আর্থিক সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীরা। ইন্টারন্যাশনাল কালচারাল সার্ভিস প্রোগ্রামের (আইসিএসপি) বৃত্তির আওতায় এ সুযোগ দেওয়া হবে। নির্বাচিত প্রার্থীরা এই বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অরেগন থেকে স্নাতকে পড়ালেখা করতে পারবেন।

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এই শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আইসিএসপি। বৃত্তির আওতায় ইউনিভার্সিটি অব অরেগনে বিভিন্ন বিষয়ে পড়ালেখা করা যাবে। নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। একজন স্নাতক শিক্ষার্থীকে পড়াশোনার খরচ বাবদ মোট ছয় লাখ থেকে ২৩ লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হবে।

বৃত্তির আবেদনের জন্য একজনকে অবশ্যই ইউনিভার্সিটি অব অরেগনে শিক্ষার্থী হিসেবে নিবন্ধিত হতে হবে। তবে নতুন ভর্তি হয়েও বৃত্তির জন্য আবেদন করা যাবে। প্রার্থীদের আর্থিক সুবিধাবঞ্চিত ও ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে। তবে যুক্তরাষ্ট্রের নাগরিক এমন শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না। আবেদনের সময় বছরে কমপক্ষে ৮০ ঘণ্টা সাংস্কৃতিক কাজের সঙ্গে সংশ্লিষ্ট থাকতে হবে এমন চুক্তিতে স্বাক্ষর করতে হবে।আগ্রহী শিক্ষার্থী ইউনিভার্সিটি অব অরেগনের ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১৫ জানুয়ারি, ২০১৭ পর্যন্ত।

ইন্টারন্যাশনাল কালচারাল সার্ভিস প্রোগ্রাম শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বৃত্তিটির অফিশিয়াল ওয়েবসাইট (https://isss.uoregon.edu/icsp) ঠিকানায়।

এ সম্পর্কিত আরও

Mountain View