Mountain View

ভারত থেকে পাকিস্তানে পানি যেতে দেয়া হবে না: নরেন্দ্র মোদি

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৭:১৯ অপরাহ্ণ

8c8ad627e3981dec7821f0eb6541c592x306x212x13ভারত থেকে পাকিস্তানে পানি যেতে দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি দাবি করেছেন, ভারত থেকে পাকিস্তানে যে প্রবাহ গেছে সিন্ধু নদীর পানি চুক্তি অনুযায়ী সেসব প্রবাহের পানি ব্যবহার করার অধিকার রাখে দিল্লি।

ভারতের ভাটিন্ডাতে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে এক অনুষ্ঠানে দেয়া ভাষণে নরেন্দ্র মোদি এসব কথা বলেন। এ সময় তিনি পাকিস্তানের জনগণের উদ্দেশে বলেন, আপনারা দারিদ্র, দুর্নীতি ও কালো অর্থের বিরুদ্ধে লড়াই করুন। ভারতের বেসরকারি নিউজ চ্যানেল জি নিউজ এ খবর দিয়েছে।

নরেন্দ্র মোদি অঙ্গীকার করে বলেন, “পাকিস্তানে যে পানি যাচ্ছে তার ওপর ভারতের অধিকার রয়েছে এবং এ পানি বন্ধ করে পাঞ্জাব, জম্মু-কাশ্মির ও ভারতের অন্য জায়গার কৃষকদেরকে তা দিতে আমি প্রতিশ্রুতিবদ্ধ।”

আগের ইউপিএ সরকার পানি ইস্যুতে কোনো কথা না বলায় নরেন্দ্র মোদি বিস্ময় প্রকাশ করে বলেন, “আগের সরকার দিল্লিতে ঘুমিয়েছিল। আমাদের কৃষকরা কাঁদছে অথচ পাকিস্তানে পানি যেতে দিচ্ছি। কিন্তু আমরা আমাদের কৃষকদের অধিকারের জন্য লড়াই করব।” ভারতীয় প্রধানমন্ত্রী দাবি করেন, “সিন্ধু চুক্তির মধ্যে সুতলেজ, বিয়াস ও রাভি নদীর পানির কথা বলা হয়েছে- এ তিনটি নদীর পানির ওপর আমাদের কৃষকের অধিকার রয়েছে কিন্তু তারা তা পাচ্ছে না। এ পানি পাকিস্তানের ভেতর দিয়ে সমুদ্রে গিয়ে পড়ছে তা; সে পানি না পাকিস্তান ব্যবহার করছে, না আমাদের কৃষকরা ব্যবহার করতে পারছে। আমি এখন দৃঢ় বিশ্বাস নিয়ে এগুচ্ছি এবং সিন্ধু নদীর পানি চুক্তি নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করেছি।”

নরেন্দ্র মোদি তার বক্তৃতায় পাকিস্তানের ভেতরে কথিত সার্জিক্যাল স্ট্রাইকের কথা উল্লেখ করে বলেন, এ ঘটনার পর থেকে পাকিস্তান ভারতের সামরিক বাহিনীর সক্ষমতা বুঝতে পেরেছে।

সিন্ধু নদের পানি বণ্টন নিয়ে ১৯৬০ সালে বিশ্ব ব্যাংকের মধ্যস্থতায় ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী ভারত পূর্বের সুলতেজ, বিয়াস ও রাভি নদীর পানি ব্যবহার করতে পারবে। আর পাকিস্তান পশ্চিমের সিন্ধু, চেনাব ও ঝিলাম নদীর পানির ওপর একচেটিয়া অধিকার রাখে। কিন্তু সম্প্রতি নরেন্দ্র মোদি বলেছেন, সিন্ধু নদ থেকে ভারত সরকার আরো বেশি পানি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View