Mountain View

শিশু কাঁদলে যা করবেন

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৩:১৭ অপরাহ্ণ

a71d226356a5d73e28f6dae6dbbcdc8fx650x433x24-jpeg3480x

শিশুরা তখনই কাঁদে, যখন তারা অস্বস্তির মধ্যে থাকে। জন্মের কয়েক বছর পর্যন্ত শিশুর কান্না করার প্রবণতা বেশি থাকে। কিন্তু মা-বাবা যদি সন্তানের কান্না করার কারণ অনুধাবণ করতে পারেন, তখন এই কান্নার পরিমাণ অনেকাংশে কমে যায়। কথা বলা শুরু করার সঙ্গে সঙ্গে কান্না করার প্রবণতাও কমতে থাকে। সাধারণত শিশুরা যখন ক্ষুধার্ত, অসুস্থ, ক্লান্ত, হতাশ কিংবা উত্তেজিত হয়, তখনই কান্না করে। শিশুর এই কান্না থামাতে কী করবেন, তা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই। চলুন, জেনে নেয়া যাক।

১. ক্ষুধা লাগলে শিশুরা কান্না করে। তাই শিশুরা কাঁদলে খাবার দেওয়ার চেষ্টা করুন।

২. আপনার শিশুর যদি ফিডারে দুধ পান করতে অভ্যাস থাকে, তাহলে কান্নার সময় তার মুখে ফিডার দিন।

৩. একা থাকলে শিশুরা অনেক সময় কান্না করে। এ সময় তার কাছে আসুন এবং বুকে জড়িয়ে ধরুন। এতে সে নিরাপদ মনে করবে এবং কান্না থেমে যাবে।

৪. এক স্থানে থাকতে থাকতে শিশুরা বিরক্ত হয়ে পড়ে। ফলে কান্না করে। এ সমস্যার সমাধান হলো শিশুকে নিয়ে একটু হেঁটে আসা কিংবা ধারেকাছে কোথাও বেড়িয়ে আসা।

৫. শিশুরা কান্না করবেই। তাই এ সময় তাদের মন অন্যদিকে ঘুরিয়ে দিলে কান্না বন্ধ হবে। এ পরিস্থিতিতে শিশুর হাতে তার পছন্দের খেলনা দিন। খেলার মাঝে সে কান্না করা ভুলে যাবে।

৬. রুমের তাপমাত্রা অনেক সময় শিশুর কান্নার জন্য দায়ী। তাই খেয়াল রাখবেন, কক্ষের তাপমাত্রা খুব বেশি ঠান্ডা কিংবা খুব বেশি গরম যেন না হয়।

৭. কোনো কারণ ছাড়াই আসলে শিশু দীর্ঘ সময় কান্না করলে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যান। অনেক সময় শারীরিক সমস্যার কারণে শিশুরা কান্না করে।

এ সম্পর্কিত আরও