সকল ক্ষেত্রে নারী বান্ধব পরিবেশ নিশ্চিত করাই মূখ্য বিষয়: স্পিকার

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৬ at ৭:৫৭ অপরাহ্ণ

8c8ad627e3981dec7821f0eb6541c592x306x212x13জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শুধু নারীদের কর্মক্ষেত্রে আনাই মূল বিষয় নয়, সকল ক্ষেত্রে তাদের জন্য নারী বান্ধব পরিবেশ নিশ্চিত করাই মূখ্য বিষয়। এর মাধ্যমে নারীদের উন্নয়নের গতিকে ত্বরান্বিত করতে হবে। আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে রোকেয়া হল আ্যলামনাই এসোসিয়েশনের চতুর্থ পুনর্মিলনী অনুষ্ঠানের বিকেলের অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, শুধু শিক্ষা নয়, শিক্ষার পাশাপাশি যে সব সুযোগ সুবিধা নিশ্চিত করলে নারীরা এগিয়ে যাবে সে সকল ক্ষেত্রে তাদের জন্য সুযোগ করে দিতে হবে। তিনি তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নারীদের বিশেষভাবে সম্পৃক্ত করার ওপরও গুরুত্বারোপ করেন।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার অবদানের প্রশংসা করে তিনি বলেন, মহিয়সী নারী বেগম রোকেয়া উপলব্ধি করতে পেরেছিলেন নারীদের উন্নয়নে প্রয়োজন শিক্ষার। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নারীদের কল্যাণে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে তিনি আরো বলেন, তার অক্লান্ত পরিশ্রমে বর্তমানে বাংলাদেশে নারীদের জন্য অনুকুল পরিবেশ বিরাজ করছে।

নারীদের কল্যাণে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে শিরীন শারমিন বলেন, বাংলাদেশের অর্ধেক জনসংখ্যা নারী। এ নারীরা আজ দেশের জনশক্তির পাশাপাশি শ্রমশক্তি। তারা দেশের অগ্রযাত্রার সফল অংশীদার। তাই এই শ্রমশক্তি ও জনশক্তিকে বাদ দিয়ে দেশ ও জাতির উন্নয়ন কোনভাবেই সম্ভব নয়।

এ ছাড়াও তিনি নারীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার আহ্বান জানান এবং জাতীয় সংসদে নারীদের অংশগ্রহণ আরও বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল আ্যলামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. রওশন আরা ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মরিয়ম বেগম এবং রোকেয়া হলের প্রভোষ্ট অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

এর আগে স্পিকার অনুষ্ঠান স্থলে পৌঁছালে তাঁকে রোকেয়া হল আ্যলামনাই এসোসিয়েশনের নেতৃবৃন্দ স্বাগত জানান এবং তাঁকে ক্রেস্ট প্রদান ও উত্তরীয় পরিয়ে দেন।

এ সম্পর্কিত আরও